Thursday, May 18, 2023

পাখি সব করে রব ৶ ১০৭ সংখ্যা ৶ কবি প্রবুদ্ধ সুন্দর কর স্মরণ সংখ্যা

 


আমরা অত্যন্ত দুঃখিত যে  বেরুচ্ছে তো প্রতি মাসে। আসছেও নিয়মিত। আমরাই বছর ঘুরিয়ে দিলাম--কাগজটি বেরিয়েছে গত সেপ্টেম্বরে। আমরা কাঠের নৌকাতে চড়াচ্ছি মে ২০২৩-শে।

        ২৬ জুলাই২০২২।  বাংলা তথা পূর্বোত্তরের বাংলা কবিতা অকালে হারালো এক উজ্জ্বল নক্ষত্র প্রবুদ্ধ সুন্দর করকে। তাঁর স্মরণে নিবেদিত হল "পাখি সব করে রব' কাগজের বর্তমান সংখ্যা। নবম বর্ষ একাদশ সংখ্যা। 

          হ্যাঁ, প্রতিমাসে নিয়ম করেই বেরোচ্ছে কবিতার এই ছোটো পত্রিকা "পাখি সব করে রব'। ত্রিপুরার ধর্মনগর থেকে । পীযুষ কান্তি দাশবিশ্বাসের সম্পাদনাতে। অসম -ত্রিপুরার নবীন ও প্রবীণ কবিদের কবিতা নিয়ে সেজে উঠে। কখনো বা ঠাই পায় প্রতিবেশী ভাষাগুলোর কবিতাও, কিংবা সেগুলোর বাংলা অনুবাদ। কখনো বা ছোট্ট দুই একটি গদ্যও। সব চাইতে আকর্ষণীয় বোধ করি ছোট্ট মাপা আয়তনের ভারবহ সম্পাদকীয়। কিন্তু এবারে সংখ্যাটিও খানিক বড়। অতএব সম্পাদকীয়ও। প্রয়াত কবির সম্পর্কে সম্পাদক লিখেছেন নিজের বেদন-কথা।

   না, এবারে কবিতার কাগজে কবিতা নেই। আছে প্রয়াত কবির স্মরণে ২২ খানা গদ্য আর দুটি সাক্ষাৎকার।    

  ত্রিপুরার অন্যতম প্রধান কবি তথা ঈশানের পুঞ্জমেঘের অন্যতম এডমিন সেলিম মোস্তফা এগুলো  দিলেন  "কাঠের নৌকো'র জন্যে। আগেকার সংখ্যাগুলোও এখানে পড়তে পারেন। সম্পাদক পীযুষ কান্তি দাশ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করতে চাইলে এখানে দেখুন:



  আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপ্স দরকার পড়তে পারে। ১) ব্লগার্স, ২)স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন

পাখি সব করে রব ৶ ১০৭ সংখ্যা ৶ কবি প্রবুদ্ধ সুন্দর কর স্মরণ সংখ্যা by Sushanta Kar on Scribd

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails