Thursday, May 18, 2023

পাখি সব করে রব ৶ ১০৮ ও ১০৯ সংখ্যা

 


আমরা অত্যন্ত দুঃখিত যে পাখি সব করে রব' বেরুচ্ছে তো প্রতি মাসে। আসছেও নিয়মিত। আমরাই আধা বছর ঘুরিয়ে দিলাম অক্টোবর নভেম্বরের সংখ্যা কাঠের নৌকাতে চড়ছে মে ২০২৩-শে।

          হ্যাঁ, প্রতিমাসে নিয়ম করেই বেরোচ্ছে কবিতার এই ছোটো পত্রিকা "পাখি সব করে রব'। ত্রিপুরার ধর্মনগর থেকে । পীযুষ কান্তি দাশবিশ্বাসের সম্পাদনাতে। অসম -ত্রিপুরার নবীন ও প্রবীণ কবিদের কবিতা নিয়ে সেজে উঠে। কখনো বা ঠাই পায় প্রতিবেশী ভাষাগুলোর কবিতাও, কিংবা সেগুলোর বাংলা অনুবাদ। কখনো বা ছোট্ট দুই একটি গদ্যও। সব চাইতে আকর্ষণীয় বোধ করি ছোট্ট মাপা আয়তনের ভারবহ সম্পাদকীয়। এবারে  একটু বেশিই দেরি হল। তার জন্যে আমরা আবারও দুঃখিত।

   অক্টোবর নভেম্বর  ২০২২ তথা ৯ম বর্ষ ১২শ, এবং ১০ম বর্ষ ১ম সংখ্যা দুটি একত্রে রইল। আরও স্পষ্ট করলে পত্রিকার ১০৮  ও ১০৯ সংখ্যা। দ্বিতীয়টিতে ধারাবাহিকভাবে পুনর্মুদ্রিত হচ্ছে , আগেই শুরু, সদ্য প্রয়াত কবি প্রদীপ চৌধুরীর একটি পুরনো প্রবন্ধ কবিতাধর্ম। প্রবন্ধটির ১২শ পর্ব। দুটিতেই যথারীতি রয়েছে বেশ কিছু সুখপাঠ্য কবিতা।

 


 

 ত্রিপুরার অন্যতম প্রধান কবি তথা ঈশানের পুঞ্জমেঘের অন্যতম এডমিন সেলিম মোস্তফা এগুলো  দিলেন  "কাঠের নৌকো'র জন্যে। আগেকার সংখ্যাগুলোও এখানে পড়তে পারেন। সম্পাদক পীযুষ কান্তি দাশ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করতে চাইলে এখানে দেখুন:

 


আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপ্স দরকার পড়তে পারে। ১) ব্লগার্স, ২) স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন

পাখি সব করে রব ৶ ১০৮ সংখ্যা by Sushanta Kar on Scribd

পাখি সব করে রব ৶ ১০৯ সংখ্যা by Sushanta Kar on Scribd

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails