Sunday, May 7, 2023

উনিশে মে ৸ পঞ্চদশ সংখ্যা ৸ ২০২২

 


২০০৮ সালে কলকাতা থেকে যে বাৎসরিক পত্রিকাটি যাত্রা শুরু করেছিল তার নাম "উনিশে মে’। সম্পাদক শান্তনু গঙ্গারিডি। প্রকাশক সম্প্রীতি গুপ্ত।  সম্পাদক মণ্ডলীতে রয়েছেন আসাম পশ্চিম বাংলার বেশ কজন লেখক সম্পাদক শান্তনু ছাড়াও রণবীর পুরকায়স্থ, দেবাশিস চন্দ, রাজীব কর, তাপস রায়, মনোতোষ চক্রবর্তী, সুজাতা চৌধুরী, বিভাবসু। 

 পনেরো বছর পার করেছে। এখানে রইল পঞ্চদশ সংখ্যা।  ৬৪ পৃষ্ঠার সংখ্যা, মূল্য ৬০টাকা। ভারত বাংলাদেশের প্রচুর বর্তমান নবীন ও প্রবীণ কবিদের কবিতা ছাড়াও এই সংখ্যাতে রয়েছে প্রচুর প্রয়াত কবিদের কবিতার পুনর্মুদ্রণ। এর মধ্যে রয়েছেন শঙ্খ ঘোষ থেকে শুরু করে সুধীর সেন, দেবেন্দ্র পাল চৌধুরী, বিমল চৌধুরী, অনুরূপা বিশ্বাস সহ অনেকে।

রয়েছে বেশ কিছু গল্প। এবং প্রবন্ধ। প্রবন্ধগুলোর মধ্যে পুনর্মুদ্রিত হয়েছে সুজিৎ চৌধুরীর একটি গুরুত্বপূর্ণ প্রবন্ধ আসাম রাজ্যভাষা আইন ও বরাক উপত্যকা;।

           ১৯-শে মে ২০২৩ আসন্ন। তার আগে গেলবারের সংখ্যাটি আন্তর্জালে আসছে, কাঠের নৌকাতে চড়ল। এর আগেও এসেছিল কয়েকটি সংখ্যা। পড়তে এখানে আসুন।

          ছাপা সংস্করণ পেতে বা সম্পাদকের সঙ্গে যোগাযোগের জন্যে এখানে দেখুন...




  পুরো কাগজটি  আপনি নির্বিঘ্নে এখানে পড়তে পাবেন। আপনার কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে পরে অবসরেও পড়তে পারেন। তার জন্যে নিচের বোতামগুলো ব্যবহার করুন।  তবে মোবাইলে পড়লে ব্লগার এবং স্ক্রাইবড নামিয়ে নিলে সুবিধে। 


উনিশে মে ৸ পঞ্চদশ সংখ্যা ৸ ২০২২ by Sushanta Kar on Scribd

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails