Friday, October 11, 2024

মানবী ৷৷ ১৮শ বর্ষ ৷৷ ৩য় সংখ্যা ৷৷ জুলাই-সেপ্টেম্বর, ২০২৪

 


"মানবী'  অষ্টাদশীসতেরোতে পা দিয়ে শিলচরের "মানবী'-দের দ্বারা প্রকাশিত অসম তথা পূর্বোত্তরের এই গুরুত্বপূর্ণ ছোটো কাগজ এসে চড়েছিল "কাঠের নৌকা'তেএবারে এসে চড়ল অষ্টাদশ বর্ষ তৃতীয় সংখ্যা তথা জুলাই-সেপ্টেম্বর ২০২৪ সংখ্যা। ১৬০ পৃষ্ঠার কাগজ, মূল্য মাত্র ১০ টাকা। 

সম্পাদক ক্ষোভ প্রকাশ করেছেন ৫ আগস্ট ২৪ পরবর্তী বাংলাদেশের হিংসা আর নৈরাজ্য দেখে, তেমনি ক্ষুব্ধ ৯ আগস্ট, ২০২৪-শে কলকাতার আর জি কর হাসপাতালের নৃশংস হত্যা ও ধর্ষণ কাণ্ডে। সহমর্মীতা জানিয়েছেন পরবর্তী আন্দোলনে। তবু সংখ্যাটি কোনো স্থির বিষয় কেন্দ্রিক নয়, যদিও সম্পাদকীয়তে উল্লেখিত বিষয়ে দুই চারটি রচনা রয়েছে।  বীথি চট্টোপাধ্যায়, শেখ সাদী মারজান, মুজিব ইরম, সুজিত দাস, আকবর আহমেদ, সেলিম মুস্তফা প্রমুখ ৩২জন কবির কবিতাতে সেজে উঠেছে। গল্প লিখেছেন শর্মিলা দত্ত, দোলন চাঁপা দাসপাল, শান্তশ্রী সোম প্রমুখ ৯জন কথা শিল্পী।  শঙ্কু চক্রবর্তী ও মঞ্জরী হীরামণি রায় লিখেছেন দুটি অনুগল্প। এছাড়াও কিছু গদ্য, মুক্ত গদ্য, নিবন্ধ, ‘যে পথ স্বভাবে ছিল’ স্নিগ্ধা নাথের কাব্য গ্রন্থ নিয়ে সুমিতা ঘোষের একটি আলোচনা। 

        এই সংখ্যার সম্পাদনা করেছেন চন্দ্রিমা দত্ত প্রচ্ছদ চিত্র যুগিয়েছেন শর্মিলা দত্ত।

        আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপস দরকার পড়তে পারে। ১) ব্লগার্স, ২) স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন.

 মানবী ৷৷ ১৮শ বর্ষ ৷৷ ৩য় সংখ্যা ৷৷ জুলাই-সেপ্টেম্বর, ২০২৪ by Sushanta Kar on Scribd

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails