Tuesday, August 29, 2023

সাহিত্য ১৫৩ ৷৷ বর্ষ ৫৫৷৷ সংখ্যা ২ ৷৷ অক্টোবর ২০২১


বিজিৎ ভট্টাচার্য, আর এখন শিখা ভট্টাচার্য সম্পাদিত "সাহিত্য' পত্রিকার পরিচয় দেয়াই বাহুল্য। পূর্বোত্তর ভারতের সবচাইতে দীর্ঘজীবি কাগজ এই "সাহিত্য'। দক্ষিণ আসামের প্রত্যন্ত হাইলাকান্তি থেকে প্রকাশিত এই পত্রিকাটি বয়স পঞ্চাশ (৫০) পার করারও হয়ে গেছে বেশ কয়েক বছর। পঞ্চাশ বছর পূর্তির সংখ্যাটি চড়েছিল কাঠের নৌকা’-তে। এর পরে  ১৫১ সংখ্যাটি। আমরা আগেই উল্লেখ করেছি, চেষ্টা হবে মাঝে মধ্যে অনিয়মিত হলেও কিছু সংখ্যা এখানে চড়াবার। তাই  এখন ১৫৩ সংখ্যাটিও চড়ল। সবগুলো একত্রে পর পর এখানেও পড়তে পারবেন।  নিয়মিত করা গেলে তো খুবই ভালো।

 দশক দুই আগেকার কিছুদিন বিরতি বাদ দিলে শুধু গ্রাহকদের উপরে নির্ভর করেই কাগজটি নিয়মিত বেরিয়ে যাচ্ছে। এক সুপরিকল্পিত সাংগঠনিক এবং সম্পাদনা কৌশলই একে সম্ভব করেছে।  পিডিএফ পাঠাবার জন্যে সম্পাদক শিখা ভট্টাচার্যকে কাঠের নৌকার তরফে অশেষ ধন্যবাদ।  

সম্পাদকের ঠিকানা এবং কাগজ সম্পর্কিত কিছু তথ্য, এই সংখ্যার সূচিপত্র  ছবিতে রইল।

 


আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপ্স দরকার পড়তে পারে। ১) ব্লগার্স, ২) স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন


সাহিত্য ১৫৩ ৷৷ বর্ষ ৫৫৷৷ সংখ্যা ২ ৷৷ অক্টোবর ২০২১ by Sushanta Kar on Scribd

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails