Saturday, April 29, 2023

পাখি সব করে রব ৶ ১০৪, ১০৫ ও ১০৬ সংখ্যা


আমরা অত্যন্ত দুঃখিত যে ' পাখি সব করে রব' বেরুচ্ছে তো প্রতি মাসে। আসছেও নিয়মিত। আমরাই বছর ঘুরিয়ে দিলাম--কাগজটি গত মে মাসের পর থেকে চড়াতে পারিনি নৌকাতে। 
          হ্যাঁ, প্রতিমাসে নিয়ম করেই বেরোচ্ছে কবিতার এই ছোটো পত্রিকা "পাখি সব করে রব'। ত্রিপুরার ধর্মনগর থেকে । পীযুষ কান্তি দাশবিশ্বাসের সম্পাদনাতে। অসম -ত্রিপুরার নবীন ও প্রবীণ কবিদের কবিতা নিয়ে সেজে উঠে। কখনো বা ঠাই পায় প্রতিবেশী ভাষাগুলোর কবিতাও, কিংবা সেগুলোর বাংলা অনুবাদ। কখনো বা ছোট্ট দুই একটি গদ্যও। সব চাইতে আকর্ষণীয় বোধ করি ছোট্ট মাপা আয়তনের ভারবহ সম্পাদকীয়। এবারে  একটু বেশিই দেরি হল। তার জন্যে আমরা আবারও দুঃখিত।
   এখানে যেগুলো এসে নৌকাতে চড়ল তার প্রথমটিতে সম্পাদকের ক্ষোভ দেশে এখন হিন্দি ভাষা তথা 'দেবনাগরি' লিপি চাপাবার প্রয়াস প্রবল। দ্বিতীয়টিতে ইঙ্গিত দিচ্ছেন, এই একুশ শতকেও কিছু কবি কাব্য-আন্দোলন জন্ম দেবার চেষ্টা করছেন। সম্পাদকের ইঙ্গিত সেইসব এখন অর্থহীন। গতশতকের ত্রিশের দশকে বাংলা কবিতার আর ফিরে যাবার সম্ভাবনা নেই। তৃতীয়টি বেরোবার দিন কয় আগে বাংলা তথা পূর্বোত্তরের বাংলা কবিতা অকালে হারালো এক উজ্জ্বল নক্ষত্র প্রবুদ্ধ সুন্দর করকে। ২৬ জুলাই, ২০২২। আর দিন কতক পরেই বেরোয় কাগজের পরের সংখ্যা। পরের পুরো সংখ্যা তাঁকে নিবেদিত বেরোবে। আপাতত এই সংখ্যাতে সম্পাদক   তাঁর মৃত্যুতে শোক ব্যক্ত করে শ্রদ্ধা জানালেন।   




          জুন, জুলাই আর আগস্ট  ২০২২ তথা ৯ম বর্ষ ৮ম, ৯ম এবং ১০ম  সংখ্যা তিনটি একত্রে রইল। আরও স্পষ্ট করলে পত্রিকার ১০৪ থেকে ১০৬ সংখ্যা। প্রথম এবং তৃতীয়টিতে ধারাবাহিকভাবে পুনর্মুদ্রিত হচ্ছে , আগেই শুরু, সদ্য প্রয়াত কবি প্রদীপ চৌধুরীর একটি পুরনো প্রবন্ধ ‘কবিতাধর্ম’ । প্রবন্ধটির ১০ম ও ১১শ পর্ব। দ্বিতীয়টি তথা ১০৫ সংখ্যাতে অনিবার্য কারণে ধারাবাহিকতা ক্ষুন্ন হয়েছে।  এছাড়াও ১০৪ সংখ্যাতে ১৮ জন, ১০৫ সংখ্যাতে ২৩ জন এবং ১০৬ সংখ্যাতে ২২ জন কবির কবিতার রয়েছে।


 ত্রিপুরার অন্যতম প্রধান কবি তথা ঈশানের পুঞ্জমেঘের অন্যতম এডমিন সেলিম মোস্তফা এগুলো  দিলেন  "কাঠের নৌকো'র জন্যে। আগেকার সংখ্যাগুলোও এখানে পড়তে পারেন। সম্পাদক পীযুষ কান্তি দাশ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করতে চাইলে এখানে দেখুন:



আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপ্স দরকার পড়তে পারে। ১) ব্লগার্স, ২) স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন

পাখি সব করে রব ৶ ১০৪ সংখ্যা by Sushanta Kar on Scribd

পাখি সব করে রব ৶ ১০৫ সংখ্যা by Sushanta Kar on Scribd

পাখি সব করে রব ৶ ১০৬ সংখ্যা by Sushanta Kar on Scribd

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails