Monday, March 20, 2023

মানবী ৷৷ ১৬ ও ১৭শ (যৌথ) সংখ্যা

  

সতেরো তে পা দিল ‘মানবী’। এবং সতেরোতে পা দিয়ে শিলচরের ‘মানবী’-দের দ্বারা প্রকাশিত অসম তথা পূর্বোত্তরের এই গুরুত্বপূর্ণ ছোটো কাগজ এসে চড়ল ‘কাঠের নৌকা’তে। এর আগে বহুবার চেষ্টা করেও সম্ভব হয় নি, তাঁরা ভালো পিডিএফ করে পাঠাতে সমর্থ হন নি। এবারে হলেন। এবারের সম্পাদিকা দোলনচাঁপা দাসপাল। সম্পাদনা পর্ষদে আরও রয়েছেন চন্দ্রিমা দত্ত, শেলী দাস চৌধুরী এবং শর্মিলা দত্ত। 
এটি একক সংখ্যা নয় ষোড়শ এবং সপ্তদশ যৌথ সংখ্যা। ষোড়শ সংখ্যা বেরোবার কথা ছিল ডিসেম্বর ২০২২-শে। পারেন নি, সম্ভবত এরই জন্যে যে জানুয়ারির প্রথম সপ্তাহে এরা শিলচরে ৯ম উত্তরপূর্বাঞ্চলীয় ছোটো কাগজ সম্মেলনের আয়োজনে ব্যস্ত ছিলেন। এই যৌথ সংখ্যাতে এই নিয়ে দুটি প্রতিবেদন এর সাক্ষী দেবে। 
এছাড়াও রয়েছে ‘পুরাণ পাতা থেকে’ বেশ কিছু চিত্তাকর্ষক লেখা। সব কটি পুরাণ পাঠ করেছে সমালোচনাত্মক দৃষ্টিতে। আধুনিক নারীর দৃষ্টি থেকে। যদিও লেখিকাদের সঙ্গে অনেক লেখকও যোগ দিয়েছেন। রয়েছে বেশ কিছু সুখপাঠ্য গল্প এবং কবিতা। রয়েছে বাংলা অনুবাদে অসমিয়া একটি গল্প ও কবিতা। আরও কয়েকটি মননশীল প্রবন্ধ।
  আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপ্স দরকার পড়তে পারে। ১) ব্লগার্স, ২) স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন.
          অথবা সরাসরি পড়তে পারবেন, দ্বিতীয় বিকল্প ফ্লিপেইচটিএমেল-এ --এর নিচে। 👇👇

মানবী ৷৷ ১৬ ও ১৭শ (যৌথ) সং... by Sushanta Kar

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails