Tuesday, May 19, 2020

উনিশে মে---ত্রোয়োদশ বর্ষ সংখ্যা

উনিশে মে' কাগজটি একযুগ এক বছরে পড়ল। বেরোয় কলকাতা থেকে।  নিয়মিত বেরুচ্ছে ১৯শে মে, ভাষা শহীদ দিবসে। সম্পাদক শান্তনু গঙ্গারিডি ।  সম্পাদক মণ্ডলীতে রয়েছেন আসাম পশ্চিম বাংলার বেশ কজন লেখক সম্পাদক শান্তনু ছাড়াও রণবীর পুরকায়স্থ, দেবাশিস চন্দ, রাজীব কর, সনৎ কুমার কৈরী,  তাপস রায়, নাসের হোসেন,মনোতোষ চক্রবর্তী, সুজাতা চৌধুরী, বিভাবসু। এর মধ্যে শান্তনু আসলে শান্তনু গুপ্ত। অসম থেকে পশ্চিমবাংলাতে প্রবাসী লেখক সম্পাদক। দিনটির বার্তা প্রবাসেও পৌঁছে দিতে তিনি অবিরত উদ্যোগী। সে তাঁর কাজেই বোঝা যায়। খ্যাত-অখ্যাত , নবীন প্রবীণ, ভারত বাংলাদেশে লেখকের  অজস্র কবিতা,কিছু গল্পে, কিছু  চিন্তা সমৃদ্ধ গদ্যে সংখ্যাটি সাজিয়েছেন।  অলংকরণ করেছেন সম্প্রীতি গুপ্ত।
         অন্যবছর ছোটোখাটো অনুষ্ঠান করে কাগজটি বের করেন কলকাতাতে। এবারে করোনাকালের তালাবন্দিতে সে সম্ভব না হলেও কাগজ প্রকাশ আটকায় নি। ঠিক বের করে ফেলেছেন। এবং আজই সেটি আন্তর্জালে আসছে, কাঠের নৌকাতে চড়ে।
          ছাপা সংস্করণ পেতে বা সম্পাদকের সঙ্গে যোগাযোগের জন্যে এখানে দেখুন...

        পুরো কাগজটি  আপনি নির্বিঘ্নে এখানে পড়তে পাবেন। আপনার কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে পরে অবসরেও পড়তে পারেন। তার জন্যে নিচের বোতামগুলো ব্যবহার করুন।  তবে মোবাইলে পড়লে ব্লগার এবং স্ক্রাইবড নামিয়ে নিলে সুবিধে।  

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails