Tuesday, May 16, 2017

উনিশে মে---দশম বর্ষ সংখ্যা

         

  "উনিশে মে" কাগজটি গেল এক দশক ধরে বেরোয় কলকাতা থেকে।  নিয়মিত বেরুচ্ছে ১৯শে মে, ভাষা শহীদ দিবসে। সম্পাদক শান্তনু গঙ্গারিডি ।  সম্পাদক মণ্ডলীতে রয়েছেন আসাম পশ্চিম বাংলার বেশ কজন লেখক সম্পাদক শান্তনু ছাড়াও রণবীর পুরকায়স্থ, দেবাশিস চন্দ, রাজীব কর, সনৎ কুমার কৈরী, বিশ্বজিৎ রায়, তাপস রায়, নাসের হোসেন। এর মধ্যে শান্তনু আসলে শান্তনু গুপ্ত। অসম থেকে পশ্চিমবাংলাতে প্রবাসী লেখক সম্পাদক। দিনটির বার্তা প্রবাসেও পৌঁছে দিতে তিনি অবিরত উদ্যোগী। সে তাঁর কাজেই বোঝা যায়। খ্যাত-অখ্যাত লেখকের  অজস্র কবিতা, বেশ কিছু চিন্তা সমৃদ্ধ নিবন্ধে সংখ্যাটি সাজিয়েছেন। তার কিছু ১৯শের ইতিবৃত্ত নিয়ে, কিছু সাধারণ ভাবে বাংলা ভাষা এবং প্রযুক্তির সমস্যা নিয়ে। লেখক তালিকাতে আমরা যা বুঝলাম অধিকাংশই যদিও পশ্চিম বাংলার, কিছু তার বরাক উপত্যকা তথা অসমের ।
          ছাপা সংস্করণটি ১৯শে মে,২০১৭ তারিখেই উন্মোচিত হবে কলকাতায় অনুষ্ঠিত এক ভাষা শহীদ দিবসের অনুষ্ঠানে। প্রকাশিত হলে মিলবে এই সব জায়গাতেঃ
পাতিরাম/ ধ্যানবিন্দু: কলকাতা
আবাহন: শিলচর
মজলিশ বইঘর: গুয়াহাটি
সৈকত প্রকাশনী: আগরতলা
           তার আগেই আন্তর্জাল সংস্করণ প্রকাশ করতে পেরে গৌরব বোধ করছে কাঠের নৌকা। সম্পাদক স্বয়ং কাঠের নৌকা তথা ঈশানের পুঞ্জমেঘ পরিবারের সদস্য । তাতেই এটি সম্ভব হলো।পিডিএফে সামান্য প্রায়োগিক ত্রুটি রয়েছে। কিন্তু তাতে মূলের স্বাদ থেকে পাঠকের বঞ্চিত হবার কথা নয়। 
এখানে পুরো, পৃষ্ঠা জুড়ে পড়তে পারেন। দরকারে নামিয়ে নিয়ে পরেও পড়তে পারেন। নিচের বোতামগুলো দেখুন।  আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন। 
        মোবাইলে পড়তে হলে স্ক্রাইবড এপ দরকার পড়তে পারে, সেটি এখান থেকে নামিয়ে নিন।

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails