Saturday, February 3, 2024

পাখি সব করে রব ৶ ১১৫,১১৬ ও ১১৭ সংখ্যা

 


প্রতিমাসে নিয়ম করেই বেরোচ্ছে কবিতার এই ছোটো পত্রিকা 'পাখি সব করে রব'। ত্রিপুরার ধর্মনগর থেকে । পীযুষ কান্তি দাশবিশ্বাসের সম্পাদনাতে। অসম -ত্রিপুরার নবীন ও প্রবীণ কবিদের কবিতা নিয়ে সেজে উঠে। কখনো বা ঠাই পায় প্রতিবেশী ভাষাগুলোর কবিতাও, কিংবা সেগুলোর বাংলা অনুবাদ। কখনো বা ছোট্ট দুই একটি গদ্যও। সব চাইতে আকর্ষণীয় বোধ করি ছোট্ট মাপা আয়তনের ভারবহ সম্পাদকীয়। ১১৫ সংখ্যার সম্পাদকীয়তে ত্রিপুরাতে প্রকাশিত বই বাজারের করুণ ছবি সংক্ষেপে তুলে ধরেছেন। ১১৬ সংখ্যাতে মার্তৃভাষার অধিকার প্রতিষ্ঠাতে বাংলাদেশের জনগণ এবং ভারতের জনগণের ভিন্নপথ ও পরিণামের সঙ্গে ভারত সরকারের দ্বিচারি ভূমিকার দিকেও আঙুল তুলেছেন সম্পাদক।  দেরিতে কাঠের নৌকাতে চড়ল বলে আমরা দুঃখিত।  

    মে, জুন, জুলাই  ২০২৩ তথা ১০ম বর্ষ ৭ম, ৮ম, ৯ম  সংখ্যা তিনটি একত্রে রইল। আরও স্পষ্ট করলে পত্রিকার ১১৫,১১৬ ও ১১৭ সংখ্যা। তিনটিতেই যথারীতি রয়েছে বেশ কিছু ২৩/২৪টি করে সুখপাঠ্য কবিতা। প্রথম দুটিতে প্রকাশিত হয়েছে ধারাবাহিকভাবে পুনর্মুদ্রিত হচ্ছে , আগেই শুরু, সদ্য প্রয়াত কবি প্রদীপ চৌধুরীর একটি পুরনো প্রবন্ধ কবিতাধর্ম। প্রবন্ধটির ১৪শ ও ১৫শ পর্ব।





ত্রিপুরার অন্যতম প্রধান কবি তথা ঈশানের পুঞ্জমেঘের অন্যতম এডমিন সেলিম মোস্তফা এগুলো  দিলেন  "কাঠের নৌকো'র জন্যে। আগেকার সংখ্যাগুলোও এখানে পড়তে পারেন। সম্পাদক পীযুষ কান্তি দাশ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করতে চাইলে এখানে দেখুন:

 


আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপ্স দরকার পড়তে পারে। ১) ব্লগার্স, ২) স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন

 


পাখি সব করে রব ৶ ১১৫ সংখ্যা by Sushanta Kar on Scribd

পাখি সব করে রব ৶ ১১৬ সংখ্যা by Sushanta Kar on Scribd

পাখি সব করে রব ৶ ১১৭ সংখ্যা by Sushanta Kar on Scribd

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails