Wednesday, June 21, 2023

৷৷ ১৯-এর কবিতা ও গান ৵ বিশ্বসংকলন ৵ সম্পাদনা দিলীপ কান্তি লস্কর ৷৷

 


কবি দিলীপ কান্তি লস্কর তিন দশক ধরে অসমে বাংলা ভাষার মর্যাদা ও অধিকার রক্ষার সংগ্রামের ইতিহাস নথিবদ্ধ করবার জন্যে নিরলস কাজ করে আসছেন। তাঁর সম্পাদিত 'লালনমঞ্চ' কাগজের উদ্যোগে কাজটি শুরু করেছিলেন ১৯৯১-তে। এই নিয়ে কাগজের একাধিক সংখ্যাতে প্রকাশিত লেখাগুলো গ্রন্থাকারে সংকলিত করেছেন নতুন সহস্রাব্দে। কিছু নতুন কাজও করেছেন। সেই ধারাতে এর আগেকার গদ্য গ্রন্থ প্রকাশিত হয়েছিল ২০২১-শে। নাম ‘শহিদতীর্থ বরাক’। এবারে এই গান ও কবিতার সংকলন। ‘১৯-এর কবিতা ও গান’। বিশ্বসংকলন। যদিও সম্পাদকের দাবি এটি ‘দ্বিতীয় সংস্করণ’, প্রথম সংস্করণ কবে প্রকাশিত হয়েছে তার স্পষ্ট উল্লেখ নামপত্র বা ভূমিকাতে নেই বলে আমরাও বলতে পারছিনা। ৫৫২ পৃষ্ঠার বই।

        না, সব কটি কবিতা বা গান ১৯৬০-৬১-র অসমের ভাষা আন্দোলন বা পরবর্তী আন্দোলনগুলো বা ১৯-এ মে দিনের ঘটনার স্মরণে লেখা নয়। শুরুই হয়েছে মাইকেল মধুসূদন দত্তের কবিতা দিয়ে। তাতে স্পষ্ট সম্পাদক ভাষা সংক্রান্ত বিষয় নিয়ে কবিতা ও গানের সংকলন হিসেবেই বইটি সাজিয়েছেন। বিস্তৃত তিনি লিখেছেন ভূমিকাতে। বইটি ছেপে বেরিয়েছে এবারের ১৯-এ মে দিনে। কিনতে চাইলে মূল্য সাড়ে চারশত টাকা (৪৫০/-)। বিস্তৃত নিচের ছবি দুটিতে রইল। অন্যথা আন্তর্জালে পড়ে ফেলবার সুবিধে করে দিতে কাঠের নৌকাতে চড়ল। সম্পাদক দিলীপ কান্তি লস্করকে ধন্যবাদ তিনি পিডিএফ আকারে সেই সুবিধে করে দিলেন।


 





 আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপ্স দরকার পড়তে পারে। ১) ব্লগার্স, ২) স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন.

          অথবা সরাসরি পড়তে পারবেন, দ্বিতীয় বিকল্প হেজিন ডট কম-এ --এর নিচে। 👇👇

৷৷ ১৯-এর কবিতা ও গান ৵ বিশ্বসংকলন ৵ সম্পাদনা দিলীপ কান্তি লস্কর ৷৷ by Sushanta Kar on Scribd

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails