Thursday, August 6, 2020

উন্মেষ : শঙ্কর চ্যাটার্জী স্মারক গ্রন্থ


ন্মেষ’ নিয়মিত কোনো পত্রিকা নয়। স্মারক গ্রন্থ। ভাটি অসমের বিজনীর জনপ্রিয় শিক্ষাবিদ ও সমাজকর্মী শঙ্কর চ্যাটার্জির মৃত্যুতে তাঁর অনুরাগীরা এটি প্রকাশ করেন, সম্পাদনা করে জমশের আলি। পশ্চিম বাংলার হালিশহরে জন্ম হলেও আকৈশোর বাকি জীবন কেটেছে ভাটি অসমে। ইতিহাসে স্নাতকোত্তর প্রয়াত চ্যাটার্জি একাধিক স্কুলে শিক্ষকতা করেছেন। ছাত্রদের মধ্যে অনেক জনপ্রিয় ছিলেন। বামপন্থী মতাদর্শে দীক্ষিত ছিলেন। যদিও জীবনের শেষ দিকে কোনো দলের সংস্পর্শে ছিলেন না। কিন্তু ভাষা-সম্প্রদায় নির্বিশেষে মানুষের সেবাতে ছিলেন নিয়োজিত প্রাণ। বাদবাকি সম্পাদক এবং লেখকেরা নিজেরাই জানিয়েছেন।





        বৈশাখ, ১৪২৬ বাংলা তথা এপ্রিল ২০১৯-এ স্বল্পকালীন রোগভোগের পরে  তিনি একরকম অকালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলে চিরাং জেলার তাঁর স্বজনদের কাছে ছিল এক বড় আঘাত। তাঁরাই এই ত্রৈভাষিক স্মারক পত্রিকাটি প্রকাশ করেন। কাঠের নৌকাতে চড়াবার যোগ্য করে পাঠান সম্পাদনা সমিতির অন্যতম সদস্য পারিজাত নন্দ ঘোষ।

        পুরো কাগজটি  আপনি নির্বিঘ্নে এখানে পড়তে পাবেন। আপনার কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে পরে অবসরেও পড়তে পারেন। তার জন্যে নিচের বোতামগুলো ব্যবহার করুন।   মোবাইলে পড়লে ব্লগার এবং স্ক্রাইবড নামিয়ে নিলে সুবিধে।

উন্মেষ : শঙ্কর চ্যাটার্জী স... by Sushanta Kar on Scribd

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails