Wednesday, February 9, 2011

স্বপ্ন সুমারি***~***THE CENSUS OF DREAM

স্বপ্ন সুমারি  ***
***THE CENSUS OF DREAM
মূল বাংলাঃ অমিতাভ দেব চৌধুরী
ইংরেজি অনুবাদঃ অর্জুন চৌধুরী

         এমন তো কতই হয়, লিখেছেন অমিতাভ প্রাককথনে, এমন তো কতই হয়, যার রাজনীতি করার কথা ছিল সে বিশ্ববিদ্যালয়ের হর্তাকর্তা হয়ে জীবন শেষ করে। যার আদার কারবারি হবার কথা ছিল, সে বড় হলে জাহাজডুবির অধ্যাপক হয়। কিংবা যার স্বপ্ন ছিল ডাকসাইটে ডিটেকটিভ হবার সে বড় হলে পরিণত হয় অন্তেষ্টিক্রিয়াহীন এক চিরকালীন লাশ।...কারণ যে কোনো মানুষই আসলে এক অন্তহীন রহস্য । জীবিত মানুষ এত বড় রহস্য বলেই মানুষের লাশও এমন রহস্যময়...
            সেই রহস্যময় মানুষের কথা নিয়ে কবিতা লিখেছেন একালের এক প্রখ্যাত কবি শিলচরের অমিতাভ দেব চৌধুরী। আর পাশাপাশি সেই কবিতাগুলোর সুন্দর ইংরেজি অনুবাদ করে দিয়েছেন অর্জুন চৌধুরী। দৃষ্টিনন্দন এই বইটি ছেপে দিয়েছেন গুয়াহাটি তথা অসমের সম্ভবত একমাত্র বাংলা সাহিত্যের গুণদক্ষ প্রকাশক ভিকি পাবলিশার্স। ভিকি হচ্ছে সেই তারা যারা গেল দু'বছর ধরে অসমের বাংলা ভাষার পাঠকদের কাছে নিয়মিত তুলে দিচ্ছেন এক দুর্দান্ত কাগজ ' ব্যতিক্রম'।   ৬১টি কবিতার এই সংকলন অমিতাভ উৎসর্গ করেছেন আরেক অনুজ কবি, সম্পাদক  অধ্যাপক টংলার অভিজিত চক্রবর্তীকে। আশা করছি , এই সংকলন পাঠকের কাছে সমাদৃত হবে।

প্রথম সংস্করণ ২০১১
প্রকাশকঃ ভিকি পাবলিশার্স
সরস্বতী আ্যপার্টমেন্ট
চিলারায় নগর , ভাঙাগড়্‌ গুয়াহাটি -৫
দূরভাষঃ ০৩৬১-২৪৫১৫৮৬, ৯৪৩৫০-১০৬৩২
বৈদ্যুতিন ডাকঃ vcaghy99@gmail.com

পড়ুন এখানে। আপনি ইচ্ছে করলেই এই পৃষ্ঠা সারা কম্পিউটার জুড়ে পড়তে পারেন, ডাউনলোড করতে পারেন। চাইকি, ছেপে নিজের জন্যে একটা প্রতিলিপি রাখতেও পারেন । কিন্তু একটি সমস্যা আছে, ডানে হেলানো দেখতে পারেন পিডিএফ, সেই ক্ষেত্রে নামিয়ে নিন, এবং ৯০ ডিগ্রি বায়ে ঘুরিয়ে নিয়ে পড়ে ফেলুন। এইটুকু অসুবিধের জন্যে ক্ষমা চেয়ে নেব। সেই সঙ্গে, সম্ভবত আপনাকে সব শুরুতে তার জন্যে ফ্লাসপ্লেয়ার নামাতে হবে এখান থেকে।
Swapna Sumari

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails