Monday, September 7, 2020

বয়সের ফরওয়ার্ড মার্চ ৷৷ অপর্ণা দেব


য়সের ফরওয়ার্ড মার্চ' সম্প্রতি প্রকাশিত অপর্ণা দেবের সাম্প্রতিক প্রবন্ধ সংকলন। নিজের বইয়ের সৃষ্টি কথা নিয়ে নিজে ফেসবুকে লিখেছেন এরকম :

অপর্ণা নামটি যাঁদের হৃদয়াসনে জায়গা পেয়েছে, অপর্ণাকে কদিন না দেখলে বা কথা না বললে নিজেরাই যোগাযোগ করেন বা কথা বলেন, যে বরণ্যে মানুষের কাছে স্নেনধন্যা হওয়ার পরম সৌভাগ্য অপর্ণার হয়েছে - তাঁদের গোপন ইচ্ছে এবং আদেশ - অনুরোধ যেটাই হোক সব কিছুর প্রতি খেয়াল রেখে, মান্যতা দিয়ে স্নহাশীষ শিরোধার্য করে 'বয়সের ফরওয়ার্ড মার্চ ' সংকলনের কলেবরে রূপ পাওয়া।

দীর্ঘ বারো বছর সময়কালকে যদি এক যুগ আখ্যায়িত করা হয়, তাহলে তারও বেশি সময়কাল ধরে এই সমস্ত মানুষ গড়েপিটে তুলেছেন আজকের অপর্ণা দেবকে। আর এই ধীরে ধীরে গড়ে তোলার ফসল হচ্ছে এই সংকলনের এক একটি লেখা। সামান্য এক বিন্দুর চিন্তাসূত্র থেকে ক্রমশঃ চিন্তার ঢেউ বিস্তার লাভ করে অপার সমুদ্রের ঢেউয়ের সাথে মিশে গেছে।

হ্যাঁ, সৃষ্টিকথাদের জন্ম এভাবেই। বরিষ্ঠ নাগরিকদের কল্যাণে নিয়োজিত সংস্থার হয়ে কাজ করছি দীর্ঘকাল।প্রবীণদের নিয়ে কাজ করার সুবাদে বিগত বছরগুলোতে পরিচিত হয়েছি বহু মানুষের সাথে। হৃদয় কখনও বেদনা বিধুর হয়েছে, কখনও সামান্য কিছু করতে পেরে আনন্দিত হয়েছি। সাধ ও সাধ্যের মাঝে নিষ্পেষিত হতে হতে তুলে নিয়েছি কলম, পৌঁছে দিতে চেয়েছি সামাজিক বার্তা এই লেখার মাধ্যমে। হৃদয়ে পূজিত হয় মানুষ এবং এই আপ্তবাক্য বিশ্বাস করে যে, "মানুষের উপর বিশ্বাস হারানো পাপ"। তাই মানুষের কল্যাণ কামনায় নিজের অপারগ কাজের আশু প্রয়োজনীয়তা বোঝানোর দায়িত্ব রয়েছে প্রতিটি প্রবন্ধে। আশা রয়েছে যে এই পাঠে কোনো ব্যক্তি যদি
কল্যাণকামী চিন্তা নিয়ে এগিয়ে আসেন....

আমার আন্তরিক শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন গল্পকার,প্রাবন্ধিক,আইনজীবি,প্রাক্তন সাংবাদিক মাননীয় বিনোদলাল চক্রবর্তী ও কবি,গল্পকার, কারুশিল্পী মাননীয় সজল পাল মহাশয়দ্বয়ের কাছে। একজন ভূমিকা লিখে ও অন্যজন শুভেচ্ছাবার্তা দিয়ে সংকলনকে পূর্ণতা দিয়েছেন।

হ্যাঁ, একজন লেখক স্বীকৃতি পাওয়ার লক্ষ্যে এই গ্রন্থ পরিকল্পনা নয়। যে সাধনা, মেধাচর্চা ও প্রজ্ঞা একজন লেখক জন্ম দেয়, আমি সে সুযোগ থেকে বঞ্চিত। একজন শিক্ষার্থী হয়েই থাকতে চাইবো,
নমস্কার।। 📚📚📚

ভূমিকা আদি বাদ দিলে ১৮টি প্রবন্ধে সাজানো বইটির প্রচ্ছদ পরিকল্পনা সঞ্জীব গোঁহাই বরুয়া ও সন্দীপন ভট্টাচার্যের। মূল্য মাত্র ১৫০ টাকা। 

উন্মোচন অনুষ্ঠান সংক্রান্ত কিছু ছবি এখানে রইল।  👇👇




 

 আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। মোবাইলেও তাই। বইয়ের পাতা ওল্টানোর মতো করে পড়ে যেতে পারবেন। ছোট বড় করেও পড়তে পারেন। নিচের বোতামগুলো ব্যবহার করুন।

তার আগে উন্মোচনী অনুষ্ঠানে লেখিকার কিছু কথা শুনে নিতে পারেন এই ভিডিওতে।

 

 

 

 

1 comment:

Related Posts with Thumbnails