Sunday, September 6, 2020

নদী ৸ দেবাশিস তরফদার

 


ত্তর দশকের শেষ বা আশির দশকের শুরুতে পূর্বোত্তরে বাংলা কবিতার  কবি হিসেবে যাঁরা আত্মপ্রকাশ করেন দেবাশিস তরফদার তাঁদের অন্যতম জ্যৈষ্ঠজন ।
‘নদী’ ২০১২তে প্রকাশিত কবিতার বই।  ৯০ পৃষ্ঠার এই বইমূল্য ছিল মাত্র ৫১ টাকা। ঈশানের পুঞ্জমেঘ পরিবারের সদস্য অভিজিৎ লাহিড়ির সৌজন্যে কাঠের নৌকাতে চড়ল।


       তাঁর জন্ম আসামের শিলচরে১৯৫৮ সালে। পড়াশোনা শিলচর ও গৌহাটি বিশ্ববিদ্যালয়ের। জীবনের প্রথম ৩৪ বছর কেটেছে উত্তরপূর্বাঞ্চলের বিভিন্ন শহরে। কর্মসূত্রে কলকাতা, কটক, ও মুম্বাইতে ছিলেন দীর্ঘদিন। ২০১২ সালে স্বেচ্ছা-অবসরের পর পূর্ণ সময় লেখালিখিতে নিয়োজিত। ১৪টি কাব‍্যগ্রন্থ ছাড়াও লিখেছেন তিনটি উপন‍্যাস, ২ টি কিশোর উপন‍্যাস। অনুবাদ করেছেন গ‍্যেটে, ভিক্তর উগো, লি পো, ইস্টারিন কিরের কবিতা, বাশো ও জাপানি হাইকু কবিতা। প্রকাশিত হয়েছে জেমস জয়েসের ইউলিসিস, কমলকুমার ও বঙ্কিমচন্দ্রের ওপর গদ‍্য সংকলন। ২০১২ থেকে সম্পাদনা করেছেন "অনুবর্তন। তার সম্পাদনায় প্রকাশিত হয়েছে আসামের সাত কবির কবিতা সংকলন "আলো হাওয়া রৌদ্রের ঋণ। ২০১২ থেকে পাকাপাকি কলকাতার বাসিন্দা‌।

 

       


দেবাশিস তরফদারের অনেকগুলো গদ্য-পদ্যরচনা অনলাইন
Boighar.in এ পাবেন । এই অনুবাদ বই গুলোও পাবেন। এর প্রতিটি প্রকাশ করেছে ভাষালিপি।   অথবা ভাষালিপির কর্ণধার নবনীতা সেনের সঙ্গে সরাসরি নিচের নম্বরে যোগাযোগ করলে বই সরাসরি বাড়িতে পৌঁছে যাবে: NABANITA SEN 7003248702 senbhashalipi@gmail.com

 

আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপ্স দরকার পড়তে পারে। ১) ব্লগার্স, ২) স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন। 

নদী ৸ দেবাশিস তরফদার by Sushanta Kar

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails