Monday, October 28, 2019

হকুনর ছাও : পূর্ণাঙ্গ সিলেটি নাটক

'হকুনর ছাও'  ত্রিপুরার অভিনেতা, পরিচালক, নাট্যকার রামকৃষ্ণ দেবনাথের দ্বিতীয় সিলেটি নাটক। ধর্মনগরের বাসিন্দা এই নাট্যকারের নাটক সত্তর দশকের শেষের দিকেই আগরতলা ধর্মনগর সহ ত্রিপুরার একাধিক মঞ্চে অভিনীত হত। তুলে মূলে বিনাশ তাঁর প্রথম সিলেটি নাটক, সেই নাটকের অভিনয়ে উৎসাহী হয়ে তিনি এই দ্বিতীয় নাটক লেখেন।  ১৭ , ১৮ নভেম্বর, ১৯৭৯তে দুই রাতে ধর্মনগরে এই প্রথম অভিনয় হয়। ৯, ১০, ১১ ফেব্রুয়ারি , ১৯৮০তে আগরতলার রবীন্দ্রভবনে দ্বিতীয় অভিনয় হয়েছিল। বই হিসেবে প্রকাশিত হয় একই সময়ে বাংলা ১৩৮৭-তে। 
    আমাদের হাতে বইটি আসে ২০১৬-তে। ধর্মনগরের এক নাট্যকর্মী ও সমাজকর্মী দীপ্তেন্দু নাগের সঙ্গে গিয়ে তাঁর বাড়ি থেকে সংগ্রহ করেছিলাম তাঁর এক আত্মীয়ের থেকে।  তিনি তখন বাঙালুরে প্রবাসী। দুর্লভ বইটির এই একটি প্রতিলিপি আমাদের হাতেও বেশিদিন সুরক্ষিত থাকবে না ভেবে পিডিফে রূপান্তরিত করা গেল।  এবং কাঠের নৌকাতে ভাসিয়ে দেওয়া গেল। নাটক হিসেবে এটি আজকে অভিনয় কেউ করবেন কি না সেই সিদ্ধান্ত অভিনেতা বা নাট্যগোষ্ঠী নেবেন। কিন্তু পূর্বোত্তরের বাংলা সাহিত্যের একটি গুরুত্বপূর্ণ নথি হিসেবে বিবেচিত হতে তো অসুবিধে নেই। সিলেটির অভ্যন্তরীণ ভাষাবৈচিত্র্য বুঝতেও বইটি সাহায্য করবে। ত্রিপুরার বাইরে পূর্বোত্তরেও অনেকে জানেনই না যে উত্তরত্রিপুরাও একটি সিলেটি প্রধান অঞ্চল। বস্তুত ব্রিটিশপূর্ব ভারতে এই অংশটি বহুসময়েই সিলেটের অংশই ছিল। 
         আপনি এখানেই বইটি পুরো পড়তে পারেন। অবসরে পড়বার জন্যে নামিয়ে নিতেও পারেন।মোবাইলে পড়তে হলে আপনার দরকার পড়তে পারে ১) ব্লগার্স এবং ২) স্ক্রাইবড। সেগুলো গোগোল প্লেস্টোর্স থেকে নামিয়ে নিলে সুবিধে। 

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails