Thursday, December 5, 2013

'বন্ধু' :৬ষ্ঠ বর্ষ, ২য় সংখ্যা

          'বন্ধু' শিলচর শহরের দীর্ঘদিনের এক ছোট কাগজ। এক দশকেরও বেশি সময় ধরে বেরুচ্ছে। এর প্রতিষ্ঠাতা সম্পাদক কবি শতদল আচার্য তাঁর কলেজ জীবন থেকে এটি প্রকাশ করে এসছেন। অসম বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্নাতকোত্তর, তারও হলো বহুদিন। এর পর দিল্লি, তিনসুকিয়াতে বহুদিন প্রবাস জীবনও কাটিয়েছেন। কিন্তু বন্ধুর প্রকাশে বিরতি পড়েনি কোনো দিন। হ্যাঁ, ছোট কাগজের যা নিয়তি, অনিয়মিত থেকেছে। কিন্তু বন্ধ হয় নি। সম্পাদকের এই প্রত্যয় এবং নিষ্ঠাকে সম্মান জানাতেই হবে। সম্প্রতি শিলচরে এক কবিতা সঙ্গীতময় অনুষ্ঠানে প্রকাশ পেল এর ৬ষ্ঠ বর্ষ, ২য় সংখ্যা। হিসেবটা খানিক গোলমেলে ঠেকল। কারণ, বন্ধু এতো অর্বাচীন কাগজ নয়। হয়তো, তাঁরা দিনপঞ্জীর  নয়, মনে রেখেছেন প্রকাশের হিসেব।
               যাইহোক, সম্প্রতি বছর খানিক হলো ফেসবুকে বন্ধু ছড়িয়েছে অনেক। মাঝে তাঁরা একবার কবিতা উৎসবও করেছেন। জানা গেল সংখ্যাটা পড়েই। বরাক উপত্যকার বাইরেও , পূর্বোত্তরের অন্যান্য এলাকা, পশ্চিম বাংলা, বাংলাদেশ থেকেও অনেক নবীন  কবিদের কবিতা ঠাঁই পেয়েছে। প্রবীন-প্রবীনারাও অবশ্যই রয়েছেন।  ১৮জন কবির কবিতা ছাড়াও অধ্যাপক বরুণজ্যোতি চৌধুরী একটি পুরোনো সংখ্যা নিয়ে গদ্য লিখেছেন। তাতে করেও 'বন্ধু' কাগজটিকে চেনা যাবে।

              নিচে কাগজটি রইল। আশা করছি, আপনাদের এটি ভালো লাগবে।  আমরা কৃতজ্ঞ আমাদের বন্ধু চন্দ্রাণী পুরকায়স্থের কাছে, কাগজটির পিডিএফের সন্ধান দেবার জন্যে, তাঁর থেকে পাওয়া গেল সংখ্যার উন্মোচনী অনুষ্ঠানের একটি ছবিও।  আমরা ব্যবহার করলাম। আপনি এটি নামিয়ে বা নামিয়ে পড়তে পারেন পুরো পর্দা জুড়ে। আপনার শুধু ফ্লাসপ্লেয়ারের দরকার পড়লেও পড়তে পারে। সেটি নামিয়ে নিন এখান থেকে।

            
Related Posts with Thumbnails