Wednesday, February 9, 2011

পুরোনো শিলঙে বাঙালির সংস্কৃতি ও খেলাধুলা।

।। পুরোনো শিলঙে বাঙালির 
   সংস্কৃতি  ও খেলাধুলা।।

                                                                হিরণ্ময় ধর
 সিলেট শিলচরের পর সিলেটি  বাঙালির তৃতীয় প্রিয় শহর অবশ্যই এক কালের অসমের রাজধানী শহর শিলং। সেই শিলঙের এক প্রথিত যশা ব্যবসায়ী পরিবারের সন্তান , বিশিষ্ট যন্ত্র সংগীত শিল্পী ও সাংস্কৃতিক কর্মী হিরন্ময় ধর এই আত্মজীবনী মূলক গ্রন্থে আক্ষরিক অর্থেই 'শেষের কবিতা'র শহরের বহু চেনার মাঝেও অচেনা জগত এই বইতে তুলে ধরেছেন। আশির গণ্ডী পার করে এসে এই যুবক প্রাক দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগেকার সময় থেকে প্রায় পুরো বিশ শতকের শিলঙের বাঙালির ইতিবৃত্ত শুনিয়েছেন শতাধিক পৃষ্ঠার এই বইতে। দেশভাগ , রাজ্য ভাগ, উদ্বাস্তু কারো প্রসঙ্গ এড়িয়ে যায় নি তাঁর লেখনি।  যারা পূর্বোত্তরের বাঙালীর একালের সমাজ সংস্কৃতি ও জীবন সংগ্রাম নিয়ে আরো গভীরে গিয়ে অধ্যয়ন করতে চাইবেন তাদের কাছে এই বইটি অবশ্যই এক আকর গ্রন্থ হিসেবে বিবেচিত হবে । প্রয়াত পিতা, শিলঙের প্রথম যুগের একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী বিনয় চন্দ্র ধর এবং মাতা  সত্যবালা দেবীর উদ্দেশ্যে উৎসর্গিত এই বইটিকে সমৃদ্ধ করেছে বহু সেকালের দুষ্প্রাপ্য ছবি ।


দৃষ্টিনন্দন এই বইটি ছেপে দিয়েছেন গুয়াহাটি তথা অসমের সম্ভবত একমাত্র বাংলা সাহিত্যের গুণদক্ষ প্রকাশক ভিকি পাবলিশার্স। ভিকি হচ্ছে সেই তারা যারা গেল দু'বছর ধরে অসমের বাংলা ভাষার পাঠকদের কাছে নিয়মিত তুলে দিচ্ছেন এক দুর্দান্ত কাগজ ' ব্যতিক্রম'।  আশা করছি , এই সংকলন পাঠকের কাছে সমাদৃত হবে।


প্রথম সংস্করণ ২০১০

প্রকাশকঃ ভিকি পাবলিশার্স

সরস্বতী আ্যপার্টমেন্ট

চিলারায় নগর , ভাঙাগড়  গুয়াহাটি -৫

দূরভাষঃ ০৩৬১-২৪৫১৫৮৬, ৯৪৩৫০-১০৬৩২

বৈদ্যুতিন ডাকঃ vcaghy99@gmail.com

         পড়ুন এখানে। আপনি ইচ্ছে করলেই এই পৃষ্ঠা সারা কম্পিউটার জুড়ে পড়তে পারেন, ডাউনলোড করতে পারেন। চাইকি, ছেপে নিজের জন্যে একটা প্রতিলিপি রাখতেও পারেন । কিন্তু একটি সমস্যা আছে, ডানে হেলানো দেখতে পারেন পিডিএফ, সেই ক্ষেত্রে নামিয়ে নিন, এবং ৯০ ডিগ্রি বায়ে ঘুরিয়ে নিয়ে পড়ে ফেলুন। এইটুকু অসুবিধের জন্যে ক্ষমা চেয়ে নেব। সেইসঙ্গে সম্ভবত আপনাকে সব শুরুতে তার জন্যে ফ্লাসপ্লেয়ার নামাতে হবে এখান থেকে।

Related Posts with Thumbnails