Monday, October 4, 2010

'মহাবাহু' ৭ম সংখ্যা -১৪১৪

                   'হাবাহু' মূলত কবিতার কাগজ। বেরোয় গুয়াহাটি থেকে। যেকোন প্রথম সারির বাংলা কবিতার কাগজের সারিতে রাখবার মতো এই কাগজের সম্পাদনা করেন  সঞ্জয় চক্রবর্তী ও  অভিজিৎ লাহিড়ী। সম্পাদনা সহযোগী হিসেবে রয়েছেন  মিহির মজুমদার।এখানে আমরা তুলে দিলাম, একটু পুরোনো কিন্তু এখনো সতেজ 'মহাবাহু'র সপ্তম সংখ্যা। বেরিয়েছিল ১৪১৪তে। এঁদের কবিতাবৎ সম্পাদকীয়তেই এঁরা বলে দিয়েছেন 'মহাবাহু' কী ও কেন। আমরা পাঠকের সুবিধের জন্যে তাতে যতি চিহ্ন যোগ করে হুবহু তুলে দিলামঃ
           দশক পরিক্রমার ঘেরাটোপ পেরিয়ে বাংলা কবিতা এখন কোন পথে? সে কি যূথবদ্ধতার অভিমানী, প্রতিবাদি স্বর-এ আটকে থাকা উচ্চারণ? না কি নীরবে লালিত হচ্ছে সৃজনশীল কবির নিভৃত সৃষ্টিতে, একাকী ...যা আবার পরস্পরের সঙ্গে সম্পৃক্ত হয়ে এগিয়ে চলেছে কালহীন এক আলোকময় জগতের অভিমুখে।
            ত্রিপুরার টগবগে ঘোড়া, বরাকের মৌন সৃষ্টি, ব্রহ্মপুত্রের অভিমান, উত্তরবঙ্গের ছিন্নমূল থেকেও মূলস্রোতের দিকে সতেজ পদক্ষেপ, তথাকথিত মূলকেন্দ্রের দিশাহীনতা অথবা গর্ব ছড়িয়ে থাকা অনেক উর্বর মৃত্তিকার একান্ত ভালোবাসা? অঞ্চলভেদের এই অনৈক্যের মধ্যে কি এক সরলরৈখিক ঐক্যের দিকে তার মহাজাগতিক অভিনিবেশ?-- তার এই অন্বেষণই ‘মহাবাহু’র প্রয়াস ।

          দ্বিমত, একমত, সকলমত আদরণীয় নিবিষ্ট পাঠকের কাছে। সৃজনশীল নিভৃত এবং সৃষ্টিভূমির দিকে এগিয়ে যাওয়া। দুরন্ত কবিদের অবিস্মরণীয় উৎপাদনের দিকে এগুনোর একটি স্বপন মাত্র।
    

             ( দিন কতকের মধ্যেই আসছে এর ইতিমধ্যে প্রকাশিত অষ্টম সংখ্যা। একটু দাঁড়ান)
এবারে এই সংখ্যাটা পড়ুন এখানেঃ ( লেখাটা পড়তে আপনার ফ্লাসপ্লেয়ার দরকার পড়তে পারে। পৃষ্ঠা ছোট বড় করতে Zoom out আর in ব্যবহার করুন)
Related Posts with Thumbnails