Friday, January 18, 2019

পাখি সব করে রব : ৬০ সংখ্যা

 প্রতিমাসে নিয়ম করে বেরোচ্ছে  কবিতার এই চটি পত্রিকা 'পাখি সব করে রব'।  ত্রিপুরার ধর্মনগর থেকে । পীযুষ কান্তি দাশ বিশ্বাসের সম্পাদনাতে। অসম -ত্রিপুরার নবীন ও প্রবীণ  কবিদের কবিতা নিয়ে সেজে উঠে। কখনো বা ঠাই পায় প্রতিবেশী ভাষাগুলোর কবিতাও, কিংবা সেগুলোর বাংলা অনুবাদ।  কখনো বা ছোট্ট দুই একটি গদ্যও। সব চাইতে আকর্ষণীয় বোধ করি ছোট্ট মাপা আয়তনের ভারবহ সম্পাদকীয়। আমরাও পেয়ে যাই সময় মতই। এ আমাদের অপরাধ যে সময় মতো সবক'টি এখানে নিয়ে আসতে পারি না। বর্তমান সংখ্যাতে কাগজটি পাঁচ বছর পূর্ণ করল। পঞ্চম বর্ষ দ্বাদশ সংখ্যা। তথা ৬০তম সংখ্যা, তথা অক্টোবর, ১৯ সংখ্যা।
           সাধারণত এর পৃষ্ঠা সংখ্যা হয় চার (৪) । এই সংখ্যার পৃষ্ঠা সংখ্যা ষোল (১৬) । কারণটি সম্পাদক লিখেছেন সম্পাদকীয়তে। পাঁচ বছর পূর্তি এভাবেই উদযাপন করলেন তাঁরা। সমর চক্রবর্তীর সদ্য প্রকাশিত কাব্যগ্রন্থ নিয়ে বেশ দীর্ঘ আলোচনা করেছেন জেরি চন্দ। রয়েছে গৌতম চাকমার চাকমা কবিতা 'ঘঙদা', সঙ্গে এর বাংলা অনুবাদ কবি স্বয়ং করেছেন বাঙালি পাঠকের জন্যে।
     এডমিন সেলিম মোস্তফা এগুলো  দিলেন  'কাঠের নৌকো'র জন্যে। সম্পাদক পীযুষকান্তি দাশ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করতে চাইলে এখানে দেখুনঃ
    ত্রিপুরার অন্যতম প্রধান কবি তথা ঈশানের পুঞ্জমেঘের অন্যতম 
      আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন ( ম্যাক-কাফে সিকিউরিটি সফটোয়ার এড়িয়ে যাবেন)


        যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপ্স দরকার পড়তে পারে। ১) ব্লগার্স২) স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন।

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails