Saturday, September 12, 2020

এখানেই আমাদের ঘর গেরস্থালি ৷৷ শান্তনু গঙ্গারিড়ি

 


 এখানেই আমাদের ঘর গেরস্থালি’  শান্তনু গঙ্গারিড়ি-র তৃতীয় কাব্যগ্রন্থ। গত ফেব্রুয়ারিতে কলকাতা বইমেলাতে প্রকাশিত হয়েছিল। তাঁর বইটি সম্পর্কে শেষ প্রচ্ছদে দুই চার কথা লিখেছিলেন রণবীর পুরকায়স্থ এরকম 👉👉 শান্তনু গঙ্গারিডির জন্ম শহর করিমগঞ্জ। ধুবড়িতে শৈশব। স্কুল জীবনের প্রায় পুরোটাই কেটেছে শৈলশহর শিলঙে। প্রথম কবিতা ছাপা স্কুল ম্যাগাজিনে ১৯৭৩ সালে। শিলচর ও হাইলাকান্দি শহরে ছিলেন বেশ কিছু কাল। আজকের কার্বি আংলং জেলার ডিফু কিংবা ডিমা হাসাও জেলার মাহুরে কেটেছে কোনো এক সময়। থেকেছেন মনিপুরের রাজধানী ইম্ফল, মেঘালয়ের নংপো, আসামের গুয়াহাটি বা তিনসুকিয়াতে। কলকাতাকে স্থায়ী ঠিকানা বানাবার ফাঁকে কর্মসূত্রে ঘুরে এসেছেন আন্দামান।

কুশিয়ারা বরাক ব্রহ্মপুত্র উমখ্রাহ্ নাম্বুল নদনদী, --পাহাড় থেকে সাগর --সকল জনপদের ছোঁয়া হঠাৎ হঠাৎ উঁকি দেয় তাঁর কবিতামালায়। শান্তনুর কবিতার নিজস্ব ভাষা রয়েছে।

কবির শেষ কবিতা সংকলন তাম্রশাসন প্রকাশিত হয়েছিল ২০০৯ সালে। তার মানে এই নয় যে দীর্ঘ এক দশক লেখালেখিতে বিরতি ছিল। সংখ্যায় কম হলেও কবিতা লিখেছেন। এক যুগ ধরে নিরলস ভাবে সম্পাদনা করে যাচ্ছেন "উনিশে মে পত্রিকা। আসামের বাঙালিকে নিঃশেষ করে দেবার যে আয়োজন চলছে তার যাবতীয় চক্রান্ত ফাঁস করে সোশাল মিডিয়ায় নির্মোহ যুক্তি ও তথ্যাদি সহকারে লিখে যাচ্ছেন গত আড়াই বছর ধরে।

গোত্র বহির্ভূত নিজস্ব বিনির্মাণ, ভাষা এবং উপস্থাপনায় "তাম্রশাসন ছিল বাংলা কবিতা জগতের এক নতুন আবিষ্কার।

শান্তনুকে আমরা কবিতা ও জীবনচর্চায় বহু রৈখিকতায় বিশ্বাসী বলেই জেনে এসেছি। আলোচ্য কাব্যগ্রন্থটিতে কবি অনেকাংশে এক-রৈখিক সুর তুলে ধরলেন বলে অনেকের মনে হতে পারে। উত্তরে বলা যায়: না, আসলে তা নয়। আসলে, রাষ্ট্র-যন্ত্র ও তার বিভিন্ন এজেন্সি কর্তৃক বাঙালি জাতির বিরুদ্ধে রচিত বহুমুখী আক্রমণের কথাই ফুটে উঠেছে অধিকাংশ কবিতার পঙক্তিতে। উচ্চারণে।

তপোধীর ভট্টাচার্য বলেছেন, "চূড়ান্ত বিচারে দুঃসহ এই দহনময় সময়ই সংকলনের প্রকৃত লেখক, শান্তনু গঙ্গারিডি অনুলেখক মাত্র।’'


বইটির প্রকাশক উনিশে মে। ৮০ পৃষ্ঠার বইয়ের মূল্য মাত্র ১২৫/- টাকা। 

 

আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপ্স দরকার পড়তে পারে। ১) ব্লগার্স, ২) স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন।


এখানেই আমাদের ঘর গেরস্থালি : শান্তনু গঙ্গারিড়ি by Sushanta Kar on Scribd

1 comment:

  1. নতুন কবিতা: শব্দদল এলোমেলো
    ভিজিট করুন: https://bit.ly/3bZnsrR

    ReplyDelete

Related Posts with Thumbnails