Monday, October 2, 2017

সেবাঃ ৭ম বর্ষ, ১৪শ সংখ্যা


‘সেবা' বছরে দু'বার বেরোয় করিমগঞ্জ, অসম থেকে। সম্পাদনা করেন অপর্ণা দেব। তাঁর সঙ্গে রয়েছেন অনুপ কুমার বণিক , প্রবালকান্তি সেন এবং বনানী চৌধুরী। শুধু মাত্র প্রবীণ নাগরিকদের জন্যে নিবেদিত আর কোনো কাগজ অসম থেকে বেরোয় আমাদের জানা নেই। 'বেলাভূমি' নামে একটি বয়স্কদের আবাসিক প্রতিষ্ঠান পরিচালনা করেন তাঁরা। কাগজটি তাঁরই মুখপত্র। আবাসিকদের মানসিক চাহিদা মেটাবার সঙ্গে সঙ্গে বাকি প্রবীণদের দিশা নির্দেশের কথা মাথাতে রেখেই কাগজটি বেরোয়। এবং কোনো চাকচিক্য ছাড়াই, শুধু তাঁদের দায়বদ্ধতার জোরেই ইতিমধ্যে অসম তথা পূর্বোত্তরে বেশ একটি খ্যাতি অর্জন করেছে কাগজটি। সে তার পাতাতে নজর বুলোলে যে কেউ ধরতে পারবেন। এর আগে আমরা কয়েকটি সংখ্যা 'কাঠের নৌকা'তে তুলেদিয়েছিলাম। এবারে ৭ম বর্ষ, ১৪শ (সপ্তম বর্ষ , চতুর্দশ)  সংখ্যা । 
            প্রাসঙ্গিক প্রবন্ধমালাতো রয়েইছে, সঙ্গে বেশি ক'টি ছোট গল্প এবং কবিতা দিয়ে সাজিয়েছেন এবারের সংখ্যা।  খোঁজে খোঁজে লেখক বের করে আনেন সম্পাদিকা। ৬২ পৃষ্ঠার এই কাগজ।
             বর্তমান সংখ্যা বেরিয়েছিল অক্টোবর, ২০১৫তে। পিডিএফ পেতে সামান্য দেরি হলো। এর প্রচ্ছদ এঁকে দিয়েছেন অলক দত্ত। পিডিএফ পাঠিয়ে কাগজটি আন্তর্জালে সহজলভ্য করে তোলবার সুযোগ করে দিলেন সম্পাদিকা অপর্ণাদেব।
           আশা করছি আপনাদের সবার ভালো লাগবে। সম্পাদিকার নামে ক্লিক করলেই তাঁকে পেয়ে যাবেন ফেসবুকে। আলাপ করতে পারেন, যোগাযোগতো বটেই।
           পুরো কাগজটি  আপনি নির্বিঘ্নে এখানে পড়তে পাবেন। আপনার কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে পরে অবসরেও পড়তে পারেন। তার জন্যে নিচের বোতামগুলো ব্যবহার করুন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাসপ্লেয়ারের।সেটি এখান থেকে নামিয়ে নিন। আর মোবাইলে পড়লে ব্লগার এবং স্ক্রাইবড নামিয়ে নিলে সুবিধে।

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails