Sunday, July 5, 2015

অঙ্গীকারঃ বর্ষ ২; সংখ্যা ১ (নবপর্যায় )

বপর্যায়ে  ২য় বর্ষ , ১ম সংখ্যা ‘অঙ্গীকার’ আকারে বেড়েছে। মে, ২০১৫তে প্রকাশিত হয়েছে। এবারে পৃষ্ঠা সংখ্যা ১১১। + (যোগ)  প্রচ্ছদ।  অধিকাংশই কবিতা এবং সেই সংখ্যাও চুয়াত্তর বা পঁচাত্তর। অন্তত কবির সংখ্যা তাই। প্রচ্ছদেই সম্পাদক বিজয় ঘোষ জানিয়ে দিয়েছেন উত্তরপূর্বাঞ্চলের একটি সাহিত্য পত্র। বেরোয় করিমগঞ্জ জেলার রেলশহর বদরপুর থেকে। আগেকার সংখ্যা পড়ে আমাদেরও কিছু অনুযোগ ছিল।  অসম এবং পশ্চিমবাংলার কবিতার অনুপাত ছিলো ১:৫ । এবারে এক তৃতীয়াংশই পূর্বোত্তরের। ত্রিপুরাও আছে, আছে বাংলাদেশ। নবীন প্রবীণ, খ্যাত অখ্যাতদের সমানে জায়গা করে দিয়েছেন সম্পাদক। গত সংখ্যা পড়ে আন্তর্জালে স্বয়ং মন্তব্য করেছিলাম, “ আমার মনে হয় এখানে আমাদের একটা রাজনীতি করাই উচিত। অনুপাতটা উলটো হওয়া উচিত। কারণ, কারণ কাগজ এবং প্রকাশের মঞ্চ আমাদেরই কম। আমাদের সম্পাদক আমাদের লেখকদের জন্যেই শ্রমটা দেবেন, তবে একটা মাথা তুলে দাঁড়াবার জায়গা তৈরি হয়।” এ কোনো ব্যক্তিগত অভিমত নয়, পূর্বোত্তরের একাংশ কবি লেখকদের এ আসলে এক দীর্ঘদিনের ভাবান্দোলনও। এই রবিবারেই সাময়িক প্রসঙ্গে ‘শ্রীভূমি পত্রিকার শতবর্ষ’ শিরোনামে ছোট্ট লেখাতে আমাদের লোকসংস্কৃতি ও সাহিত্যের গবেষক এবং ইতিহাসবিদ অমলেন্দু ভট্টাচার্যও আমাদের পশ্চিমের থেকে নজর ফেরাবার দরকারের কথা লিখেছেন।  কথাগুলো পড়ে পশ্চিমারা ক্ষুণ্ণ হলেও, আমাদের সমস্যাটা তাদের বুঝবার কথা নয়। আমাদের পরিচিতি এবং দৃষ্টি নির্মাণের সংগ্রাম।
        যাইহোক, সম্পাদক বর্তমান সংখ্যাতে কথাগুলো অনেকটাই মনে রেখেছেন দেখে ভালো লাগলো। আশা করবো, আগামীতে অনুপাতটি উলটো হবে। আমরা বাদ দিতে বা বিচ্ছিন্ন হতে পরামর্শ দিই না, সে আত্মঘাতী পরামর্শ হবে। অবশ্যই আমরা বাইরের স্রোতে অবগাহন করবো, কিন্তু আমাদের স্রোতকেও সমানেই বা তারও চেয়ে প্রাবল্যে বাইরে বইয়ে দেবো।
        এই সংখ্যাতে, অনেক পৃষ্ঠার নিচে নিচেও অসম এবং বাইরের বহু ছাপা এবং আন্তর্জালীয় কাগজের ঠিকানা দিয়েছেন সম্পাদক। লেখক এবং সাহিত্যের নিষ্ঠাবান পাঠকেরা তাতে লাভান্বিত হবেন, স্বীকার করতে দ্বিধা থাকা উচিত নয়।
        তবে শুধু কবিতাই নয়, সাহিত্য নিয়ে পাঁচখানা সমালোচনাত্মক নিবন্ধ আছে শেষে, সবকটারই লেখক একেবারেই বরাক উপত্যকার। সৃজনের সঙ্গে সঙ্গে সৃজন তত্ত্বেও পাঠক এবং লেখককে সমৃদ্ধ হতে হয় এই কথাটা সম্পাদক মনে রেখেছেন, আর সমালোচনা সাহিত্যে আমরাতো এখনো দুর্বল। সেই দুর্বলতা কাটিয়ে উঠবার চেষ্টা নিয়েছেন সম্পাদক।
      সূচীপত্র এখানেই দেখে নিন। সুবিধে হবে।

      আশা করছি, যারা পড়বেন সবারই এই কাগজ ভালো লাগবে, আশা করছি এই সংখ্যার থেকে প্রতিটিই কাঠের-নৌকাতে করেও পাঠকের কাছে ভিড়বে। ভালো লাগলে বা না লাগলে এইখানে ব্লগেই নিচে মন্তব্য করলে সম্পাদক কথাগুলো জানতে পারবেন, হয়তো লেখকেরাও। সবাইকে সেই অনুরোধ রইল।


আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন ( ম্যাক-কাফে সিকিউরিটি সফটোয়ার এড়িয়ে যাবেন)

Related Posts with Thumbnails