Tuesday, June 30, 2015

স্রোত: ২১বর্ষ, ৬৫ সংখ্যা



    
     ‘স্রো’ বেরোয় ত্রিপুরার কুমারঘাট থেকে। গোবিন্দ ধরের সম্পাদনাতে ২১ বছর বয়স হয়েছে কাগজটির। সহ-সম্পাদনার দায়িত্ব পালন করেন পদ্মশ্রী মজুমদার এবং ড০ সুশান্ত ঘোষ। বর্তমান সংখ্যাটি ৬৫তম। বেরিয়েছে ডিসেম্বর, ২০১৪তে। তিনটি বিশেষ নিবন্ধ রয়েছে তার দুটিই ত্রিপুরার বাংলা ছোট গল্প নিয়ে। এর মধ্যে একটিতে লেখক রাজেশ ভট্টাচার্য সদ্য প্রয়াত কথাশিল্পী জয়া গোয়ালার গল্পের সঙ্গে আলাপ করিয়ে দিয়েছেন। জয়া গোয়ালার একটি গল্পও (আরশি)আলাদা করে ছেপেছেন সম্পাদক মণ্ডলী। তেমনি ছেপেছেন আরো দু’জন অকাল প্রয়াত লেখকের দুটি গল্প। হরিভূষণ পালের ‘ভারতবর্ষ’ এবং মীনাক্ষী সেনের ‘ অশ্রুকণা’।

        নতুন লেখক লেখিকা তুলে আনবেন বলে সম্প্রতি দক্ষিণা রঞ্জন ধর স্মৃতি স্রোত গল্প প্রতিযোগিতার আয়োজন করেছিলেন, সম্পাদকেরা। খুব একটা সাড়া পান নি। যেগুলো পেয়েছেন সেরকমই ছ’টি গল্প পরপর সাজিয়ে দিয়েছেন। এই সংখ্যার এই আরেক বিশেষ আকর্ষণ। তাই প্রচ্ছদেই উল্লেখ করেছেন ‘দক্ষিণা রঞ্জন ধর স্মৃতি স্রোত গল্প প্রতিযোগিতা’ বিশেষ সংখ্যা। কাঠের নৌকার মতোই পূর্বোত্তরের কাগজগুলোর আন্তর্জাল সংগ্রহ গড়ে তুলছেন উন্মেষ সম্পাদক নির্মল কুমার দত্ত। পিডিএফ তারই সাইট থেকে পাওয়া। ব্যবহারের অনুমতি দেবার জন্যে তাঁকে ধন্যবাদ।

‘স্রোত’ শুধু একটি কাগজ নয়, একটি প্রকাশনা সংস্থাও। তাদের সম্প্রতি প্রকাশিত কিছু বইএর তালিকাও এখানে রইল।
(শেষ প্রচ্ছদ)

আশা করছি ১৬০ পৃষ্ঠার বর্তমান সংখ্যাটি আপনাদের ভালো লাগবে পড়তে।

আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন ( ম্যাক-কাফে সিকিউরিটি সফটোয়ার এড়িয়ে যাবেন)।

Related Posts with Thumbnails