Monday, April 13, 2015

আর্ট-ইকো: ১১শ-১২ সংখ্যা---একটি দৃশ্য শিল্পের কাগজ



'র্ট-ইকো'-র ৫ম বর্ষ তথা  , জানুয়ারি-জুন, ২০১৫   সংখ্যা এটি। কাঠের নৌকাতে  পাঠালেন প্রকাশক  সন্দীপন দত্ত পুরকায়স্থের কাছে এর জন্যে আমরা কৃতজ্ঞ।  দৃশ্য-শিল্প নিয়ে  এই দ্বিভাষিক কাগজ  সম্পাদনা করেন তপোজ্যোতি ভট্টাচার্য।   পূর্বোত্তর ভারতে বাংলা-ইংরেজিতে এমন কাগজ  এটিই প্রথম। দেশি বিদেশি শিল্পী এবং শিল্পকর্মের সঙ্গে পরিচয় করিয়ে দেবার চেষ্টা আছে।  বরাক উপত্যকা এবং বাইরের লেখকদের লেখা রয়েছে। শুরুতেই এঁরা মনে রেখেছেন অসমের সদ্য প্রয়াত চিত্রশিল্পী মুকুন্দ দেবনাথকে। তাঁর জীবন এবং কর্মের উপরে দুটি বাংলা এবং একটি ইংরেজি নিবন্ধ , সেই সঙ্গে দুর্লভ কিছু স্থিরচিত্রতে সাজিয়েছেন সংখ্যাটি। বাংলা নিবন্ধের প্রথমটি লিখেছেন, সুমিত রায়, দ্বিতীয়টি মনিকা পাল। ইংরেজি নিবন্ধের লেখক ড রাজকুমার মজিন্দার।   অসমের অন্যতম চিত্র সমালোচক কুমার অজিত দত্ত এবারেও যথারীতি  অসমের কিছু চিত্র শিল্পীর কাজ নিয়ে আলোচনা করেছেন।  ‘শিল্পাঙ্গনে’র আমন্ত্রণে সম্প্রতি শিলচর ঘুরে গেছিলেন বাংলাদেশের শিল্পী শাওন আনন্দ। তাঁর একটি মূল্যবান সাক্ষাৎকার নিয়েছেন অনির্বাণ জ্যোতি গুপ্ত। সঙ্গীত এবং শিল্পের আত্মীয়তা নিয়ে আরেকটি বাংলা নিবন্ধের লেখক, ড গণেশ নন্দী। ইংরেজি ভাষাতেও নিবন্ধ এবং প্রতিবেদনগুলো সুখপাঠ্য এবং দরকারি বলেই মনে হবে।
         পুরো  কাগজ আপনি এখানে পুরোটাই পড়তে পাবেন। সব মিলিয়ে ৫৪ পৃষ্ঠার কাগজ। মূল্য ৬০ টাকা মাত্র।  সংগ্রহ করতে চাইলে বা আলাপ করতে চাইলে কথা বলুন সন্দীপনের সঙ্গেঃ০৯৪০১২৩৬২২৫
দ্বিতীয় প্রচ্ছদ

চতুর্থ প্রচ্ছদ

              আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন ( ম্যাক-কাফে সিকিউরিটি সফটোয়ার এড়িয়ে যাবেন)। 

Related Posts with Thumbnails