Wednesday, February 9, 2011

নারীচেতনা

নারীচেতনা

আশাপূর্ণ দেবী ও নিরূপমা বরগোহাঞির দৃষ্টির আলোকে একটি তুলনামূলক আলোচনা।

                                           
                  


"নারীর মূল্যায়ন এই শব্দটা উচ্চারণ করা যত সহজ এর গভীরে প্রবেশ করা ততটাই কঠিন।এর কারণ নারী ব্যক্তি হিসেবে যতটা না স্বীকৃত তার চাইতে নারীকে বস্তু হিসেবে দেখতে  কিম্বা দেখাতেই আমাদের সমাজ অভ্যস্ত।আজকে একবিংশ শতকের অভ্যন্তরে পৌঁছেও এর খুব একটা ব্যতিক্রম আমরা দেখতে পাই না।" বঙাইগাও কলেজ, বঙাইগাও, অসমের অধ্যাপিকা ড০ শিবানি ভট্টাচার্যের এই  গবেষণামূলক গ্রন্থটি শুরু হয়েছে এভাবেই। বাংলা ও অসমিয়া ভাষার বিশ শতকের দুই কিংবদন্তি  কথাসাহিত্যিকের কৃতীগুলো নিয়ে আলোচনা করতে গিয়ে তিনি ছুঁয়ে গেছেন সাধারণ ভাবে সমাজে, বিশেষ করে এই দুই সমাজে নারীর অবস্থান ও ইতিবৃত্ত।
From Bengali Literature
দৃষ্টিনন্দন এই বইটি ছেপে দিয়েছেন গুয়াহাটি তথা অসমের সম্ভবত একমাত্র বাংলা সাহিত্যের গুণদক্ষ প্রকাশক ভিকি পাবলিশার্স। ভিকি হচ্ছে সেই তারা যারা গেল দু'বছর ধরে অসমের বাংলা ভাষার পাঠকদের কাছে নিয়মিত তুলে দিচ্ছেন এক দুর্দান্ত কাগজ ' ব্যতিক্রম'।  আশা করছি , এই সংকলন পাঠকের কাছে সমাদৃত হবে।
প্রথম সংস্করণ ২০১০
প্রকাশকঃ ভিকি পাবলিশার্স
সরস্বতী আ্যপার্টমেন্ট
চিলারায় নগর , ভাঙাগড়  গুয়াহাটি -৫
দূরভাষঃ ০৩৬১-২৪৫১৫৮৬, ৯৪৩৫০-১০৬৩২
বৈদ্যুতিন ডাকঃ vcaghy99@gmail.com
         পড়ুন এখানে। আপনি ইচ্ছে করলেই এই পৃষ্ঠা সারা কম্পিউটার জুড়ে পড়তে পারেন, ডাউনলোড করতে পারেন। চাইকি, ছেপে নিজের জন্যে একটা প্রতিলিপি রাখতেও পারেন । কিন্তু একটি সমস্যা আছে, ডানে হেলানো দেখতে পারেন পিডিএফ, সেই ক্ষেত্রে নামিয়ে নিন, এবং ৯০ ডিগ্রি বায়ে ঘুরিয়ে নিয়ে পড়ে ফেলুন। এইটুকু অসুবিধের জন্যে ক্ষমা চেয়ে নেব। সেইসঙ্গে সম্ভবত আপনাকে সব শুরুতে তার জন্যে ফ্লাসপ্লেয়ার নামাতে হবে এখান থেকে।

1 comment:

  1. ভালো লাগছে জেনে এবং দেখে যে দুই জায়গার দুই নারীবাদী লেখিকার দৃষ্টিভঙ্গী নিয়ে এমন নারীচেতনার সাহিত্য প্রকাশ | আর সেই সাথে ধন্যবাদ জানালাম ভিকি পাবলিশার্ কে যে নেটে ব‌ইটি সম্পূর্ণ প্রকাশ করার জন্য । এই নেট ঘরানায় স্বাচ্ছন্দ্য বোধ করছি এই মূহুর্ত্তে। নয়ত এমন সাহিত্য গুলি সৃষ্টির অতলে তলিয়ে যাবে একদিন । অনেকেই হয়ত হাতে করে পড়ার জন্য কিনে উঠতে পারবেন না কিন্তু ডিজিটালি প্রকাশিত থাকলে স্থান-কাল-পাত্র ভেদে বহু মানুষ উপভোগ করবেন এই সাহিত্য রস এবং অবিরাম চলতে থাকবে এই লেখা গুলির মূল্যায়ন এবং লেখিকার মর্যাদা আরো বৃদ্ধি পাবে । সেখানেও একজন নারীবাদী লেখিকার শিল্প সৃষ্টিতে সার্থকতা খুঁজে পাব আমরা । অবশ্যই পড়ব ব‌ইটি ।

    ReplyDelete

Related Posts with Thumbnails