Tuesday, February 15, 2011

লোহিত পারের উপকথা

পূর্বোত্তর ভারতের এক সুপরিচিত লেখক সমর দেবেই এই উপন্যাস 'লোহিত পারের উপকথা' উগ্রজাতীয়তাবাদ, জাতিবিদ্বেষ, অনুপ্রবেশ, সন্ত্রাস দগ্ধ অসমের কথাসাহিত্যিক রূপান্তর। লেখক ভূমিকাতে লিখেছেন, " সমাজের সুবিধেভোগীরা এই ইস্যুটিকে( অনুপ্রবেশ) ব্যবহার করেছে শ্রেণিশোষণ কায়েমের স্বার্থেই। এবং দশকের পর দশক জুড়ে ইস্যুটিকে এমন ভাবে জিইয়ে রাখা হয়েছে, যাতে সমস্ত আর্থ-সামাজিক ইস্যুই চোখের আড়ালে চলে গেছে। অথচ শিক্ষা, স্বাস্থ্য, খাবার, আশ্রয়ের মতো মৌলিক ক্ষেত্রে পিছিয়ে পড়েছে লোকায়ত সমাজ...তারপরেও সমাজ ভাঙে। এবং নতুন বিন্যাস পেয়ে যায়। এ নিয়ম জীবনেরই সাধারণ নিয়মমাত্র। ব্রহ্মপুত্র বা লোহিতের পারেও সামাজিক ভাঙনের , যত অস্পষ্ট হোক, পাওয়া যাচ্ছে। সাবেক সামাজিক বিন্যাসের গর্ভেই নতুন সমাজের ভ্রুণ জন্ম নিচ্ছে, নিঃশব্দে। 'লোহিত পারের উপকথা'সেই সব মানুষের কাহিনি, যারা এই ইতিহাসের জীবন্ত শরিক, ইতিহাসের সজীব চরিত্র।"
                                 
               উপন্যাসটিকে পরিচয় করিয়ে দিতে কলম ধরেছেন এক কালের বিপ্লবী নেতা , একালের পরিচিত বুদ্ধিজীবি আজিজুল হক। তিনি লিখেছেন," ...সাহিত্যিক দেখিয়ে দেন, কোথায় খানাখন্দ আছে, কোন বাঁকে হিংস্র বিষধর ফণা উঁচিয়ে ছোবল মারতে উদ্যত, কোন ঝোপের আড়ালে লুকিয়ে আছে শ্বাপদ। মানুষ সচেতন হয়ে ওঠেন। চিনতে পারেন কে শত্রু , কে মিত্র...পাঠক চমকিত হবেন, নিজের চারপাশের চরিত্রগুলি চিনতে অসুবিধা হবে না। আবিস্কার করতে পারবেন, 'আমি' কোথায়?...।"
 দৃষ্টিনন্দন এই বইটি ছেপে দিয়েছেন গুয়াহাটি তথা অসমের সম্ভবত একমাত্র বাংলা সাহিত্যের গুণদক্ষ প্রকাশক ভিকি পাবলিশার্স। ভিকি হচ্ছে সেই তারা যারা গেল দু'বছর ধরে অসমের বাংলা ভাষার পাঠকদের কাছে নিয়মিত তুলে দিচ্ছেন এক দুর্দান্ত কাগজ ' ব্যতিক্রম'।  আশা করছি , এই সংকলন পাঠকের কাছে সমাদৃত হবে।
প্রথম সংস্করণ ২০১০
প্রকাশকঃ ভিকি পাবলিশার্স
সরস্বতী আ্যপার্টমেন্ট
চিলারায় নগর , ভাঙাগড়  গুয়াহাটি -৫
দূরভাষঃ ০৩৬১-২৪৫১৫৮৬, ৯৪৩৫০-১০৬৩২
বৈদ্যুতিন ডাকঃ vcaghy99@gmail.com
         পড়ুন এখানে। আপনি ইচ্ছে করলেই এই পৃষ্ঠা সারা কম্পিউটার জুড়ে পড়তে পারেন, ডাউনলোড করতে পারেন। চাইকি, ছেপে নিজের জন্যে একটা প্রতিলিপি রাখতেও পারেন । কিন্তু সম্ভবত আপনাকে সব শুরুতে তার জন্যে ফ্লাসপ্লেয়ার নামাতে হবে এখান থেকে।
Lohit Parer Upokotha

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails