Saturday, November 23, 2019

উজান পঞ্চদশ সংখ্যা : ২০১৯



'উজান' প্রকাশিত হয় অসমের পুবপ্রান্তিক শহর তিনসুকিয়া থেকে। প্রকাশ করে উজান সাহিত্য গোষ্ঠী। বছরে মূলত একটিই সংখ্যা প্রকাশিত হয়, পুজোর আগে আগে। এবারে   ২৯ সেপ্টেম্বর, সন্ধ্যাবেলা -- তিনসুকিয়াতে এক অনুষ্ঠানে পত্রিকাটির এই পঞ্চদশ বর্ষ সংখ্যা উন্মোচন করেছিলেন সমাজকর্মী হরকুমার গোস্বামী। গেল কয়েকটি সংখ্যা কাগজটি কোনো না কোনো বিষয় ধরে প্রকাশিত হয়ে আসছিল। এবং অসম তথা অসমের বাইরের পাঠকদের মধ্যে সমাদৃত হয়ে আসছিল। এবারের পত্রিকার বিষয় করা হয়েছে ‘নাগরিকত্ব ও গণতন্ত্র’। উন্মোচনী অনুষ্ঠানে একই বিষয়ে বক্তৃতা করতে আমন্ত্রণ জানানো হয়েছিল হর কুমার গোস্বামীকে। 
সবিতা দেবনাথের মুখ্য সম্পাদনাতে প্রকাশিত কাগজটির সম্পাদনা সমিতির বাকি সদস্যরা হচ্ছেন, অধ্যাপক সুশান্ত কর, অধ্যাপক সান্ত্বনা সেন শর্মা চৌধুরী, সুজয় রায় এবং ভানুভূষণ দাস।

এই সংখ্যার লেখক তালিকাতে আছেন অধ্যাপক দেবব্রত শর্মা, অধ্যাপক তপোধীর ভট্টাচার্য, সমাজকর্মী ও লেখক অরূপ বৈশ্য, ত্রিদিব নীলিম দত্ত, অনন্ত আচার্য প্রমুখ। পল্লব ভট্টাচার্য, দিলীপ কান্তি লস্কর, বিজয় কুমার ভট্টাচার্য, সপ্তর্ষি বিশ্বাস, শান্তনু গুপ্ত, রবিন ভট্টাচার্য, শ্রীভদ্র, আম্রপালি দেব, তমোজিৎ সাহা , নীলদীপ চক্রবর্তী, চিরশ্রী দেবনাথ, দেবলীনা সেনগুপ্ত প্রমুখ জনা ত্রিশেক কবির কবিতাতে সেজে উঠেছে। মলয় কান্তি দে, রণবীর পুরকায়স্থ, প্রলয় নাগ, আদিমা মজুমদার প্রমুখ গল্প লিখেছেন। এবারে কবি সুভাষ মুখোপাধ্যায়ের শতর্বষের কথা মনে রেখে তাঁকে নিয়ে একটি মনন সমৃদ্ধ নিবন্ধ লিখেছেন কবি গৌতম চৌধুরী। সঞ্জয় চক্রবর্তীর সাম্প্রতিক কবিতার বই ‘দণ্ডবৎ মাতা’ নিয়ে একটি ছোট্ট আলোচনা করেছেন কবি অমিতাভ দেবচৌধুরী। এছাড়াও ত্রিদিব দত্ত, সিদ্ধার্থ গৌতম বসুদের ছবিতে প্রচ্ছদ থেকে শুরু করে ভেতরেও সংখ্যাটি হয়েছে অলংকৃত।  
শিলচর বাতায়নে উজান
প্রকাশের পরে পরেই গোটা দেশ থেকে পত্রিকার চাহিদা ছাপা প্রতিলিপির সংখ্যাকে ছাড়িয়ে গেছিল। অগত্যা প্রকাশক 'উজান সাহিত্য গোষ্ঠী' চেষ্টা চালালো আন্তর্জালে যদি চাপানো সম্ভব হয়। হলো। এই প্রথমবারের জন্যে 'উজান' আন্তর্জালে এলো। চড়ে বসলো কাঠের নৌকাতে।
 আপনি এখানেই বইটি পুরো পড়তে পারেন। অবসরে পড়বার জন্যে নামিয়ে নিতেও পারেন।মোবাইলে পড়তে হলে আপনার দরকার পড়তে পারে ১) ব্লগার্স এবং ২) স্ক্রাইবড। সেগুলো গোগোল প্লেস্টোর্স থেকে নামিয়ে নিলে সুবিধে। 


No comments:

Post a Comment

Related Posts with Thumbnails