Tuesday, January 15, 2019

পাখি সব করে রবঃ ৫৭,৫৮, এবং ৫৯---তিনটি সংখ্যা একত্রে


      প্রতিমাসে নিয়ম করে বেরোচ্ছে  কবিতার এই চটি পত্রিকা 'পাখি সব করে রব'।  ত্রিপুরার ধর্মনগর থেকে । পীযুষ কান্তি দাশ বিশ্বাসের সম্পাদনাতে। অসম -ত্রিপুরার নবীন ও প্রবীণ  কবিদের কবিতা নিয়ে সেজে উঠে। কখনো বা ঠাই পায় প্রতিবেশী ভাষাগুলোর কবিতাও, কিংবা সেগুলোর বাংলা অনুবাদ।  কখনো বা ছোট্ট দুই একটি গদ্যও। সব চাইতে আকর্ষণীয় বোধ করি ছোট্ট মাপা আয়তনের ভারবহ সম্পাদকীয়। আমরাও পেয়ে যাই সময় মতই। এ আমাদের অপরাধ যে সময় মতো সবক'টি এখানে নিয়ে আসতে পারি না। সেরকমই তিনটি জুলাই, আগস্ট এবং সেপ্টেম্বর, ২০১৮ সংখ্যা, যথাক্রমে সাতান্ন ,আঠান্ন  এবং ঊনষাট সংখ্যা, তথা ৫ম বর্ষ ৯ম, ১০ম এবং ১১শ সংখ্যা এবারে একত্রে  তুলে দেওয়া গেল।
     
          জুলাই   সংখ্যাতে সম্পাদক  ক্ষোভ ঝেড়েছেন এমন এক কবিতা যার যশোলাভ অসমে ত্রিপুরাতে ঘটেছে, অথচ কোথাও বললেন, 'বাঙালি শুধু পশ্চিম বাংলা আর বাংলাদেশেই আছেন।" সেপ্টেম্বর সংখ্যাতে জানাচ্ছেন পরের সংখ্যাতেই কাগজটি পাঁচবছর পূর্ণ করবেন। সেই উপলক্ষে না পারছেন কোনো অনুষ্ঠান আয়োজন করতে, না পারছেন পেছনে তাকিয়ে অতীতের কাজের পর্যালোচনা করতে। একটি কবিতাবাচ্য বাক্য লিখেছেন, সম্পাদকীয়তে "...দার্শনিকতার ছলে, সূর্য দেখার ছলে অন্ধকারে জেগে বসে থাকা" জুলাই সংখ্যাতে সমর চক্রবর্তী এক ছোট্ট গদ্যে জানিয়েছেন কীভাবে আশির দশকে বইমেলাগুলোতে  ছোটকাগজের প্রতি উপেক্ষার প্রতিবাদে তাঁরা দাঁড়িয়েছিলেন এবং এখন বিজয় প্রতিষ্ঠা করেছেন। সব ক'টি সংখ্যাই একগুচ্ছ নবীন প্রবীণ কবিদের কবিতাতে সাজানো।
          ত্রিপুরার অন্যতম প্রধান কবি তথা ঈশানের পুঞ্জমেঘের অন্যতম এডমিন সেলিম মোস্তফা এগুলো  দিলেন  'কাঠের নৌকো'র জন্যে। সম্পাদক পীযুষকান্তি দাশ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করতে চাইলে এখানে দেখুনঃ 
      আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন ( ম্যাক-কাফে সিকিউরিটি সফটোয়ার এড়িয়ে যাবেন)
        যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপ্স দরকার পড়তে পারে। ১) ব্লগার্স, ২) স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন।



No comments:

Post a Comment

Related Posts with Thumbnails