Saturday, January 12, 2019

প্রতাপ : অষ্টম তথা শারদ সংখ্যা এবং আরো কয়েকটি


 ‘প্রতাপ’ শিলচর থেকে বেরোয়। সম্পাদক শৈলেন দাস। দেখতে দেখতে ছবছর পার করল। আটটি সংখ্যা বেরুলো।  সম্পাদক লিখেছেন অষ্টম সংখ্যার সম্পাদকীয়তে  ‘ ...বরাক উপত্যকার প্রান্তিক জনগোষ্ঠী কৈবর্ত সমাজের তরুণ প্রজন্মকে সাহিত্য ও সংস্কৃতি চর্চায় উৎসাহিত করতে বরাকের কৈবর্ত সমাজ অধ্যুষিত অঞ্চলগুলিতে প্রতিবারই প্রকাশের সময় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকি আমরা’। এতেই কাগজটি সামাজিক দায়ের চরিত্রটি স্পষ্ট। এর মানে এই নয় যে এই প্রান্তিক সমাজের লেখকদের লেখাতেই পরিপূর্ণ থাকে কাগজটি...সূচীপত্রেই প্রকাশ সমাজ সম্প্রদায় নির্বিশেষে লেখকদের গদ্যে পদ্যে সাজিয়ে তুলেন কাগজটি সম্পাদক।  বর্তমান সংখ্যাটি শারদ সংখ্যা। সম্প্রতি পাঠিয়েছেন শৈলেন দাস। সংখ্যাটির প্রচ্ছদ এঁকে দিয়েছেন তিনসুকিয়ার কবি-চিত্রি ভানু ভূষণ দাস। ২৮ পৃষ্ঠার ছোট্ট কাগজ।
      
      শুধু তৈরি পিডিএফটির একটু দুর্বলতা রয়ে গেছে। ১ থেকে ১৪ অব্দি পৃষ্ঠা দেখে নিচে পড়ে যেতে হবে, আবার ১৫ পৃষ্ঠা থেকে ২৮ অব্দি পৃষ্ঠা সংখ্যা দেখে দেখে পাঠক পড়ে নিতে পারবেন। অন্য কোনো অস্পষ্টতা নেই। খানিক দুর্বলতর আগেকার চারটি সংখ্যাও সেই সঙ্গে তুলে দিলাম। সেগুলো হলো ১ম বর্ষ ২য় সংখ্যা, ২য় বর্ষ ১ম এবং ২য় সংখ্যা।  আগেই পিডিএফ করে পাঠিয়েছিলেন ঈশানের সদস্য কবি রাজেশ চন্দ্র দেবনাথ আন্তর্জালে সংরক্ষিত হলো। খানিক কষ্ট করলে সেগুলো পড়াও বেশি কঠিন হবে না।
        আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন ( ম্যাক-কাফে সিকিউরিটি সফটোয়ার এড়িয়ে যাবেন)
            যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপ্স দরকার পড়তে পারে। ১) ব্লগার্স, ২) স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন।




No comments:

Post a Comment

Related Posts with Thumbnails