Sunday, December 2, 2018

পাখি সব করে রবঃ ৫৪,৫৫, এবং ৫৬---তিনটি সংখ্যা একত্রে

প্রতিমাসে নিয়ম করে বেরোচ্ছে  কবিতার এই চটি পত্রিকা 'পাখি সব করে রব'।  ত্রিপুরার ধর্মনগর থেকে । পীযুষ কান্তি দাশ বিশ্বাসের সম্পাদনাতে। অসম -ত্রিপুরার নবীন ও প্রবীণ  কবিদের কবিতা নিয়ে সেজে উঠে। কখনো বা ঠাই পায় প্রতিবেশী ভাষাগুলোর কবিতাও, কিংবা সেগুলোর বাংলা অনুবাদ।  কখনো বা ছোট্ট দুই একটি গদ্যও। সব চাইতে আকর্ষণীয় বোধ করি ছোট্ট মাপা আয়তনের ভারবহ সম্পাদকীয়। আমরাও পেয়ে যাই সময় মতই। এ আমাদের অপরাধ যে সময় মতো সবক'টি এখানে নিয়ে আসতে পারি না। সেরকমই তিনটি এপ্রিল, মে এবং জুন, ২০১৮ সংখ্যা, যথাক্রমে চতুর্পঞ্চাশৎ , পঞ্চপঞ্চাশৎ এবং ষষ্টপঞ্চাশৎ সংখ্যা, তথা ৫ম বর্ষ ৬ষ্ঠ, ৭ম এবং ৮ম সংখ্যা এবারে একত্রে  তুলে দেওয়া গেল।
         এপ্রিল  সংখ্যাতে সম্পাদকের ক্ষোভ "নির্বাচন এবং বইমেলা দুটিই একত্রে হয়ে গেল ত্রিপুরাতে। দুটিই যেন ক্ষমতা দখলের কুরুক্ষেত্র।" মে মাস ভাষার মাস। সম্পাদক প্রশ্ন তুলেছেন প্রমিত বাংলার চাপে আমাদের মৌখিক ভাষাবৈচিত্র্যগুলোর কী হবে? "আমাদের সবই প্রমিতবাংলায়, যা ভুলিয়ে দিচ্ছে, লুপ্ত করে ফেলছে আমাদের প্রকৃত বুলিকে, আমাদের যার যার মায়ের ভাষাকে।" জুন সংখ্যাতে তাঁর বক্তব্য,  আমরা তো সভ্যতার ডালপালা বেয়ে প্রস্তর যুগ পেরিয়ে ইতিমধ্যে বহুদূর চলে এসেছি। ""তবু আরোপিত ক্ষমতার প্রতাপ দেখাতে গিয়ে আমরা যদি কিছুটা নিম্নরুচির হয়েই যাই, তাতে, নিজের ব্যতিরেকে অন্য কারো কোন ক্ষতি হবার কথা নয়। না ঐতিহ্যের ,না সংস্কৃতির, না সাহিত্যের।" একগুচ্ছ নবীন প্রবীণ কবিদের কবিতাতে সাজানো।
          ত্রিপুরার অন্যতম প্রধান কবি তথা ঈশানের পুঞ্জমেঘের অন্যতম এডমিন সেলিম মোস্তফা এগুলো  দিলেন  'কাঠের নৌকো'র জন্যে। সম্পাদক পীযুষকান্তি দাশ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করতে চাইলে এখানে দেখুনঃ 
        আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন ( ম্যাক-কাফে সিকিউরিটি সফটোয়ার এড়িয়ে যাবেন)
            যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপ্স দরকার পড়তে পারে। ১) ব্লগার্স, ২) স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন।

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails