Sunday, December 2, 2018

পাখি সব করে রবঃ ৫১ এবং ৫২ --- দুটি সংখ্যা একত্রে

 প্রতিমাসে নিয়ম করে বেরোচ্ছে  কবিতার এই চটি পত্রিকা 'পাখি সব করে রব'।  ত্রিপুরার ধর্মনগর থেকে । পীযুষ কান্তি দাশ বিশ্বাসের সম্পাদনাতে। অসম -ত্রিপুরার নবীন ও প্রবীণ  কবিদের কবিতা নিয়ে সেজে উঠে। কখনো বা ঠাই পায় প্রতিবেশী ভাষাগুলোর কবিতাও, কিংবা সেগুলোর বাংলা অনুবাদ।  কখনো বা ছোট্ট দুই একটি গদ্যও। সব চাইতে আকর্ষণীয় বোধ করি ছোট্ট মাপা আয়তনের ভারবহ সম্পাদকীয়। আমরাও পেয়ে যাই সময় মতই। এ আমাদের অপরাধ যে সময় মতো সবক'টি এখানে নিয়ে আসতে পারি না। সেরকমই দু'টি জানুয়ারি এবং ফেব্রুয়ারি, ২০১৮ সংখ্যা, যথাক্রমে এক পঞ্চাশৎ এবং দ্বাপঞ্চাশৎ সংখ্যা, তথা ৫ম বর্ষ ৩য় এবং ৪র্থ সংখ্যা সংখ্যা এবারে একত্রে  তুলে দেওয়া গেল।
         জানুয়ারি  সংখ্যাতে সম্পাদকের ক্ষোভ বেঙ্কবেসরকারীকরণের উদ্যোগে ? ফেব্সংরুয়ারি সংখ্যাতে 'প্রতিবাদে'র প্রতিষ্ঠানিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন। অসম ত্রিপুরার একগুচ্ছ নবীন প্রবীণ কবিদের কবিতাতে সাজানো।
          ত্রিপুরার অন্যতম প্রধান কবি তথা ঈশানের পুঞ্জমেঘের অন্যতম এডমিন সেলিম মোস্তফা এগুলো  দিলেন  'কাঠের নৌকো'র জন্যে। সম্পাদক পীযুষকান্তি দাশ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করতে চাইলে এখানে দেখুনঃ 
        আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন ( ম্যাক-কাফে সিকিউরিটি সফটোয়ার এড়িয়ে যাবেন)
            যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপ্স দরকার পড়তে পারে। ১) ব্লগার্স, ২) স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন।

Related Posts with Thumbnails