Sunday, May 13, 2018

আমাদের সমকাল : ৩৯ বর্ষ, ১ম সংখ্যা

  ত্তর দশকের শেষদিকে সঞ্জীব দাস, হীরেন্দ্রভট্টাচার্য, দিগ্বিজয় পাল, প্রমথ চৌধুরী এমন কিছু সেকালের তরুণ কবি-কথাবিদ মিলে গড়ে তুলেছিলেন 'গণতান্ত্রিক লেখক সংস্থা'। লেখকদের সামাজিক দায়বদ্ধতার কথা এরা তুলে ধরতে চাইছিলেন উর্ধ্বে। এরই মুখপত্র 'আমাদের সমকাল' । কেবল বাংলা নয়, বরাক উপত্যকার বিভিন্ন ভাষার কবি-লেখকদের সমবেত করবার প্রয়াস ছিল শুরু থেকেই। বহুভাষিক কাগজ করে তুলবার প্রয়াস ছিল 'আমাদের সমকাল'কে। মণিপুরি, ডিমাছা, হিন্দি, সাদ্রি ভাষাতে লেখালেখি প্রকাশিত হয়েছে নানা সময়ে। যদিও সেই প্রয়াস সেরকম সফল হয় নি। মূলত বাংলাই থেকে গেছে। গেল প্রায় এক দশক ধরে এর সম্পাদনা করছেন স্নিগ্ধা নাথ। এই প্রথম ৩৯ বর্ষ, ১ম সংখ্যা আন্তর্জালে এলো। এই সংখ্যার পুরোটাই অলঙ্করণ এবং অক্ষর বিন্যাস করেছেন সংস্থার সদস্যরাই। শহীদুল হক, এবং সুমিত দে। সম্ভবত ছাপাখানাতে না গিয়ে এরকম এক কাগজ পূর্বোত্তরে প্রথম ছাপা হলো। স্বাভাবিকভাবেই এর পিডিএফ-ও সহজ এবং সম্ভব হলো। শহীদুল সেটি পাঠিয়েছেন 'কাঠের নৌকার' জন্যে, তাকে ধন্যবাদ।
     
এই সংখ্যার সূচিপত্র এরকমঃ

সম্পাদকীয়
কবিতা –
তানিয়া লস্কর ,দীপ তরাত ,স্বাগতা হোম চৌধুরী , স্নিগ্ধা নাথ , কাজী নীল, জিৎ সিকিদার, সৌম্য চক্রবর্তী।
বিশেষ নিবন্ধনকশালবাড়ি : ভারতে অর্ধশতাব্দীব্যাপী  দীর্ঘস্থায়ী  এক বিপ্লব। – শহিদুল হক।স্মরণব্রাহ্মণ্যবাদ ও পিতৃতন্ত্রের বিরুদ্ধে সামগ্রিক  আন্দোলনের এক অগ্রজ পথিক  : ক্রান্তিজ্যোতি সাবিত্রীবাই ফুলে। – তানিয়া লস্কর।
ঘটনাক্রম  সিরিয়াতে কী ঘটে চলেছে ?  কার পক্ষ নেবেন ? – আর্কাদি গাইদার।
প্রসঙ্গ এনআরসিএন আর সি, অসমিয়া, বাঙালি এবং কিছু কথা। – জিতেন বেজবরুয়া।
এনআরসি হচ্ছে শ্রমিকদের উপর হামলার নয়া একটা যন্ত্র। – গৌতম মোদী।
পরিক্রমা ২০১৮কোরাস-এর বরাক উপত্যকা সাংস্কৃতিক   পরিক্রমা : মানুষ যেন জল, নাটুকেরা  মাছের মতো সাঁতরায়। – জিৎ সিকিদার।
যা ভাবি যা লিখিসাম্প্রদায়িকতা মানব সমাজের  এক চিরস্থায়ী শক্র। – মধুলিকা সোম।

        পুরো কাগজটি  আপনি নির্বিঘ্নে এখানে পড়তে পাবেন। আপনার কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে পরে অবসরেও পড়তে পারেন। তার জন্যে নিচের বোতামগুলো ব্যবহার করুন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাসপ্লেয়ারের।সেটি এখান থেকে নামিয়ে নিন। আর মোবাইলে পড়লে ব্লগার এবং স্ক্রাইবড নামিয়ে নিলে সুবিধে। 
       অথবা এখানেও পাবেন গোগোল ড্রাইভে। কাগজটি এখানেও পড়তে পারেন, 'নয়াগণতন্ত্র' ব্লগেও

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails