Thursday, March 1, 2018

'উঁকি' ---৬ষ্ঠ উত্তর পূর্বাঞ্চলীয় বাংলা ছোট পত্রিকা (লিটল ম্যাগাজিন ) সম্মেলনের প্রতিবেদন

৪ এবং ২৫ ডিসেম্বর, ২০১৬ 'উজান সাহিত্য গোষ্ঠী'র উদ্যোগে তিনসুকিয়াতে অনুষ্ঠিত হয়েছিল ৬ষ্ঠ উত্তর পূর্বাঞ্চলীয় বাংলা ছোট পত্রিকা (লিটল ম্যাগাজিন) সম্মেলন। গোটা পূর্বোত্তর এবং পশ্চিম বাংলা থেকে এসেছিলেন প্রতিনিধিরা। 
         তাঁরা এসে কী করলেন, কেমন করলেন, কী পেলেন আর কী নিলেন, কী দেখলেন, শুনলেনই বা কী, আশায় আর বাস্তবে মেলালেন কী করে কতদূর, আদৌ সেটি পারলেন কি না--- প্রতিবারেই সেসব লিপিবন্ধ হয়। এবারেও বেরুলো। সম্পাদনা করলেন সুশান্ত কর, সহযোগী সম্পাদনায় রইলেন সুজয় রায় এবং সবিতা দেবনাথ। 'উজান সাহিত্য গোষ্ঠী'র হয়ে সম্পাদক ভানুভূষণ দাস প্রকাশ করলেন। ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ আন্তর্জাতিক মাতৃভাষাদিবসের অনুষ্ঠানে উন্মোচিত হল। এর প্রচ্ছদ এঁকে দিয়েছেন উজান সদস্য এবং সম্মেলনের অন্যতম যুগ্মসম্পাদক ত্রিদিব দত্ত। ‘উঁকি’ নামটি তাঁরই দেওয়া। নামলিপিও তাঁরই। ছেপে দিয়েছেন আসাম কম্প্যুটার্সের রাজর্ষি গগৈ এবং তাঁর সহকর্মীরা। ১৯০ পৃষ্ঠার বই। একে আন্তর্জালে নিয়ে আসা গেল। বইটির একটি বাড়তি লাভ হলো, এতে  বাংলা ছোট পত্রিকার সংরক্ষণশালাগুলোর ঠিকানা রয়েছে, এবং পূর্বোত্তরের সব না হলেও বেশ কিছু কাগজের নাম ঠিকানা রয়েছে। 
শেষ প্রচ্ছদ
দ্বিতীয় প্রচ্ছদ
তৃতীয় প্রচ্ছদ
     
           আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন ( ম্যাক-কাফে সিকিউরিটি সফটোয়ার এড়িয়ে যাবেন)।
         যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপ্স দরকার পড়তে পারে। ১) ব্লগার্স, ২) স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন।         
    আসাম কম্প্যুটার্সের কর্মীরা যদিও পিডিএফ একখানা তৈরি করে দিয়েছিলেন, সেটির পৃষ্ঠাক্রম ছিল ছাপার সুবিধে অনুসারে। একের পরে দুই ---এরকম নয়। ফলে আমাদের আবার তৈরি করে নিয়ে হলো স্ক্রিণশট নিয়ে। তাতে পাঠ খানিক ঝাপসা হলো। পৃষ্ঠা আকারও সমান দেখাবে না। আমরা কিছু স্পষ্ট করবার জন্যে সীমা এলাকাটি কালো করে দিলাম, মূলে সেরকম নেই। তাতেও অসুবিধে হলে আমরা পরামর্শ দেব পিডিএফ টি নামিয়ে নিয়ে জুম করুন। অথবা Foxit Reader যদি নামিয়ে নিতে পারেন, তবে ছবিতে দেখাবার মতো করে View menuতে গিয়ে Magnifier  ব্যবহার করেও ভালোই পড়তে পারবেন।  

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails