Wednesday, July 26, 2017

পাখি সব করে রবঃ ৪৩ থেকে ৪৫ -- ৩টি সংখ্যা একত্রে

  
      চার বছরের বেশি সময় ধরে নিয়মিত বেরুচ্ছে চটি মাসিক কবিতার পত্রিকা 'পাখি সব করে রব' ত্রিপুরার ধর্মনগর থেকে । পীযুষ কান্তি দাশ বিশ্বাসের সম্পাদনাতে। অসম -ত্রিপুরার নবীন ও প্রবীণ  কবিদের কবিতা নিয়ে সেজে উঠে। কখনো বা ঠাই পায় প্রতিবেশী ভাষাগুলোর কবিতাও, কিংবা সেগুলোর বাংলা অনুবাদ।  কখনো বা ছোট্ট দুই একটি গদ্যও। সব চাইতে আকর্ষণীয় বোধ করি ছোট্ট মাপা আয়তনের ভারবহ সম্পাদকীয়।  মে , ২০১৭ থেকে জুলাই ২০১৭ এই ,  ত্রিচত্বারিংশ থেকে পঞ্চচত্বারিংশ সংখ্যা --- তিনটি সংখ্যা এবারে একত্রে  তুলে দেওয়া গেল।
মে সংখ্যাতে নবীন প্রবীণ কবিদের সঙ্গে বাড়তি প্রাপ্তি হবে প্রদীপ চৌধুরীর অনুবাদে ফেদেরিকো গার্সিয়া লোরকার একটি কবিতা, আর জুলাই সংখ্যাতে শহীদ কবি সরোজ দত্তকে নিয়ে সমর চক্রবর্তীর একটি ছোট্ট নিবন্ধ।

                ত্রিপুরার অন্যতম প্রধান কবি তথা ঈশানের পুঞ্জমেঘের অন্যতম এডমিন সেলিম মোস্তফা এগুলো  দিলেন  'কাঠের নৌকো'র জন্যে। সম্পাদক পীযুষকান্তি দাশ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করতে চাইলে এখানে দেখুনঃ 
আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন ( ম্যাক-কাফে সিকিউরিটি সফটোয়ার এড়িয়ে যাবেন)
            যারা মোবাইলে পড়ছেন তাদের হয়তো দুটো এপ্স দরকার পড়তে পারে। ১) ব্লগার্স, ২) স্ক্রাইবড। নাম দুটিতে ক্লিক করে প্রাসঙ্গিক লিঙ্কে পৌঁছান। নামিয়ে নিন। আর একে একে পড়তে থাকুন।


Related Posts with Thumbnails