Friday, May 19, 2017

উন্মাদের স্বপ্ন ও অন্যান্য বিজ্ঞপ্তি

ই কবিতার বই প্রকাশের সঙ্গে সঙ্গে পূর্বোত্তরের বই-দুনিয়াতে নতুন পর্ব শুরু হয়ে গেল। এর কোনো ছাপা সংস্করণ বেরোয় নি। লেখক সপ্তর্ষি বিশ্বাস লিখেছেন,  ""এই কবিতাগুলি ২০১০-১১ সালে লিখিত। এদের কিছু কিছু আমার এতাবৎ মুদ্রিত চারটি গ্রন্থের কোনোটিতে আছে। কিন্তু কোনগুলি আছে, কোনগুলি নেই তা মিলিয়ে দেখবার মতো ধৈর্য আমার নেই।  সবচেয়ে বেশী অধৈর্য আমি প্রকাশক ধরবারকায়দাকানুনে।  এঁদের অনেক বায়নাক্কা। অতএব স্থির করেছি বছরের লেখার খেরোর খাতা এভাবেই ছড়িয়ে রেখে যাব আজকের আর ভবিষ্যতের প্রকৃত পাঠকের জন্য।'' এই বই প্রকাশের সঙ্গে সঙ্গে কাঠের নৌকাও আরেকটা বড় পথের মোড় ফেরালো।            
         সপ্তর্ষিকে এই ফেসবুক কোলাহলের দিনেও দাবি করেই বলা যেতে পারে 'নির্জনতা'র কবি। যদিও পূর্বোত্তর ভারতে যারাই আন্তর্জালে এখন লেখালেখি করেন তাদের সবার আগে যে দুই তিনজন নিজেদের উপস্থিতির জানান দিয়েছিলেন  সপ্তর্ষি তাঁদের অন্যতম। সেসব গেল দশকেরই শেষের ঘটনা। আর কবিতা লিখছেন আশির দশক থেকেই। ইতিমধ্যে একাধিক বই তাঁর বেরিয়েছেও।

পাপের তটিনী ধরে (অনুবর্তন, ২০০৯)
যুগল বন্দী (অনুবর্তন, ২০১০)
হুমায়ুন ফরিদি ও অন্যান্য বিষাদগাথা ( অভিমান, ২০১২)
গৃহপথগাথা (একক অক্ষৌহিনী, ২০১৩)
দাহ্য মাধুকরী ( আদম, ২০১৪) 
এর প্রথম তিনখানাই কাঠের নৌকাতেও এসেছে। নিজের একাধিক ব্লগে নিজের লেখা যেমন তুলে রাখেন, তেমনি অনুরাগীরা পড়বেন বলে তুলে রাখেন নিজের ভালো লাগা 'ভালো কবি'দের কবিতা-গল্প-গদ্যও। ঈশানের পুঞ্জমেঘেরও তিনি পুরোনো লেখক। সেই যে ওমর খৈয়াম প্রশ্ন করেছিলেন, "" "তেরে শিশো মে ময় বাকি নাহি/বাতা তু ক্যাঁয়া মেরা সাঁকি নাহি।' অর্থাৎ তোমার পেয়ালাতে মদ বাকি নাই। বল তাই বলে তুমি কি আমার সাকি নও?'' সেই যে লালন ফকিরের প্রশ্ন ছিল খাচার ভেতর অচীন পাখি ক্যামনে আসে যায়? সেই যে রবীন্দ্রনাথ প্রশ্ন করেছিলেন, ""এ কী কৌতুক নিত্যনূতন/ওগো কৌতুকময়ী,/আমি যাহা কিছু চাহি বলিবারে/ বলিতে দিতেছ কই ।/অন্তরমাঝে বসি অহরহ/মুখ হতে তুমি ভাষা কেড়ে লহ ,/মোর কথা লয়ে তুমি কথা কহ / মিশায়ে আপন সুরে ।...'' সেই চেতনা প্রবাহের উত্তরধ্বনি শোনা যাবে সপ্তর্ষিতে যখন লেখেন, ""শিক্ষা করি একা থাকা, একাকীত্ব নয় –/যখনি একলা শুধু তখনি গহনে/টের পাই সর্বগ্রাসী তোমার প্রণয় ...''।
                      ৫৩টি কবিতার সংকলন।  আশা করছি ভালো লাগবে। এখানে পুরো, পৃষ্ঠা জুড়ে পড়তে পারেন। দরকারে নামিয়ে নিয়ে পরেও পড়তে পারেন। নিচের বোতামগুলো দেখুন।  আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন। 
        মোবাইলে পড়তে হলে স্ক্রাইবড এপ দরকার পড়তে পারে, সেটি এখান থেকে নামিয়ে নিন।

মোবাইলে লেখাটি ঠিকঠাক দেখালেও প্রায়োগিক কারণে অনলাইনে কম্প্যুটারে হরফ গুলো বিশেষ করে যুক্তাক্ষর ভেঙে গেছে বা স্থানবদল দেখা যাচ্ছে। এটি আমরা ঠিক করবার চেষ্টা করেও পারিনি। সম্ভবত এম ওয়ার্ডের লুকোনো কোডের জন্যে হচ্ছে।  পাঠকদের কাছে অনুরোধ বইটি নামিয়ে নিন (Download)। ঠিকঠাক পড়তে পারবেন।


Related Posts with Thumbnails