Thursday, January 12, 2017

অভিনয় ত্রিপুরাঃ ৮ম বর্ষ, ১ম সংখ্যাঃ জুলাই-ডিসেম্বর,২০১৫

" অভিনয় ত্রিপুরা'  অষ্টম বর্ষ - প্রথম সংখ্যা (জুলাই ২০১৫ - ডিসেম্বর ২০১৫)। । এর আগেও তিনটি  সংখ্যা এসেছিল 'কাঠেরনৌকো'তে। মুনমুন ঘটকের সম্পাদনাতে বেরোয় পশ্চিম ত্রিপুরার , দক্ষিণ বাধার ঘাট থেকে।  নাটক যে অভিনয় করা বা দেখবার বাইরেও একটি সাহিত্যিক বিষয়, সাধারণত আমাদের সাহিত্যের কাগজগুলোও ভুলে থাকেন। তাই , নাটক প্রায়ই প্রকাশের মুখ দেখে না। উত্তর পূর্বাঞ্চলে বহু প্রতিভাবান নাট্যকার থাকা সত্ত্বেও করতে গেলে নাটক পাওয়া ভার হয়। অভিনয় ত্রিপুরা এই ঘরানা পালটে দিচ্ছে। নিয়মিত নাটক প্রকাশ করছে । তবে এই সংখ্যাতে কোনো প্রকাশিত নাটক নেই, আছে নাটক নিয়ে বেশ কিছু প্রবন্ধ।  লিখেছেন – হারাধন দত্ত (যাত্রাপালা ও ফেলে আসা দিন), অচ্যুত চক্রবর্তী (নাটক গুণধরের অসুখ, অন্য চোখে), নন্দন কুমার ঘোষ (ভীষ্মদেব স্মৃতি ছোটোদের নাটক প্রতিযোগিতা), শংকরী দাস (স্বাধীনোত্তর ত্রিপুরার বাংলা নাটক, দেশভাগ ও উদ্বাস্তু সমস্যা), প্রণব মজুমদার (মঞ্চে সে আর লং মার্চ), রঞ্জন গঙ্গোপাধ্যায় (এই জীবন এই থিয়েটার), নীলাঞ্জন ঘোষ (এস এফ আই আয়োজিত কলেজ নাটক প্রতিযোগিতা), রণজিৎ পুরকায়স্থ(উত্তুরে রঙ্গ)।
সম্পাদনা সমিতির অন্যতম সদস্য কবি-অভিনেতা লক্ষণ কুমার ঘটক এই সংখ্যার পিডিএফ পাঠানোতে আমরা তাঁর প্রতি কৃতজ্ঞ। আশা করছি অতীতের সংখ্যাগুলোও তিনি পরে পরে পাঠাবেন। পরের সংখ্যাগুলোতো পাঠাবেনই। যদি লেখা পাঠাতে চান, বা ছাপা প্রতিলিপি পেতে চান তবে আগ্রহীদের জন্যে ঠিকানা ইত্যাদি নিচে রইল।
 ছবিগুলোতে দু'বার করে ক্লিক করুন। বড় হয়ে যাবে। পড়তে পারবেন।আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন ( ম্যাক-কাফেসিকিউরিটি সফটোয়ার এড়িয়ে যাবেন) 

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails