Sunday, October 11, 2015

আর্ট-ইকো: ১৩শ-১৪শ সংখ্যা---একটি দৃশ্য শিল্পের কাগজ



দ্বিতীয় প্রচ্ছদ
র্ট-ইকো'-র ৫ম বর্ষ , ত্রয়োদশ-চতুর্দশ তথা  , জুলাই-সেপ্টেম্বর, অক্টোবর-ডিসেম্বর , ২০১৫ যৌথ   সংখ্যা এটি। কাঠের নৌকাতে  পাঠালেন প্রকাশক  এবং ঈশানের পুঞ্জমেঘের সদস্য সন্দীপন দত্ত পুরকায়স্থ। তাঁর কাছে এর জন্যে আমরা কৃতজ্ঞ।  দৃশ্য-শিল্প নিয়ে  এই দ্বিভাষিক কাগজ  সম্পাদনা করেন তপোজ্যোতি ভট্টাচার্য।   পূর্বোত্তর ভারতে বাংলা-ইংরেজিতে এমন কাগজ  এটিই প্রথম। দেশি বিদেশি শিল্পী এবং শিল্পকর্মের সঙ্গে পরিচয় করিয়ে দেবার চেষ্টা আছে।  বরাক উপত্যকা এবং বাইরের লেখকদের লেখা রয়েছে। প্রচ্ছদ করেছেন ত্রিমাত্রিক ধামাইলের ছবি দিয়ে, এঁকেছেন জয়ন্ত চৌধুরী। প্রচ্ছদ অলঙ্করণ করেছেন অরূপ মজুমদার। বেশ ক’টি বাংলা নিবন্ধের প্রথমটিতে অনুলা দেবলস্কর শিল্পী শিক্ষক মুকুন্দদেবনাথের তথ্যগধুর স্মৃতিচারণ করেছেন, দ্বিতীয়টিতে  ডাঃ গণেশ নন্দি বরাক উপত্যকার স্বল্পখ্যাত পূর্বজ শিল্পীদের নিয়ে আলোচনা করেছেন, শোভন সোমের ২০১০এ  একটি সাক্ষাৎকার নিয়েছিলেন সঙ্গীতা দত্ত  চৌধুরী, সেটি রয়েছে, রবীন্দ্রনাথের শিল্পকর্ম এবং শিল্পচিন্তা নিয়ে চতুর্থ এবং পঞ্চম বাংলা নিবন্ধ লিখেছেন সোমাভা দত্ত এবং মহসীনা কবির বড়ভূঞা।   অসমের অন্যতম চিত্র সমালোচক কুমার অজিত দত্ত এবারেও যথারীতি  অসমের কিছু চিত্র শিল্পীর কাজ নিয়ে আলোচনা করেছেন।  ইংরেজি ভাষাতেও নিবন্ধ এবং প্রতিবেদনগুলো সুখপাঠ্য এবং দরকারি বলেই মনে হবে।
         
তৃতীয় প্রচ্ছদ





 পুরো  কাগজ আপনি এখানে পুরোটাই পড়তে পাবেন। সব মিলিয়ে ৪৮ পৃষ্ঠার কাগজ। মূল্য ৬০ টাকা মাত্র।  সংগ্রহ করতে চাইলে বা আলাপ করতে চাইলে কথা বলুন সন্দীপনের সঙ্গেঃ০৯৪০১২৩৬২২৫
আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন ( ম্যাক-কাফে সিকিউরিটি সফটোয়ার এড়িয়ে যাবেন) 
Related Posts with Thumbnails