Monday, August 31, 2015

কবি ও কবিতাঃ ১ম বর্ষ, ১ম সংখ্যা


  ‘ব্যতিক্রম’ মাসিক কাগজের পরে ভিকি পাব্লিশার্স শুরু করলো আরেকটি নিয়মিত প্রকাশনা। এবারে শুধুই কবিতার জন্যে ‘কবি ও কবিতা’। 

Kobi O Kobita
প্রথম প্রচ্ছদ
 বেরুলো এই আগস্টে। সম্পাদনার দায়ভার নিয়েছেন এক যোগ্য সম্পাদক বাসব রায়। সঙ্গে আছেন মেধাবী সব সহযোগী সম্পাদকেরা অনিমা গুহ, মিতা চক্রবর্তী, সুস্মিতা মজুমদার, দেবলীনা সেনগুপ্ত, সুদীপা ভট্টাচার্য। সম্পাদকীয়তে লিখেছেন সম্পাদক,  ‘এই মুহূর্তে ব্রহ্মপুত্রের কবিরা, অসমের কবিরা, উত্তর-পূর্বের কবিরা কী লিখছেন--- এক লহমায় জানার উপায় নেই।” সেই উপায় করে দিতেই এই কাগজ । পূর্বোত্তরের কবিদের জড়িয়ে ধরতেই এই কাগজ। ৭৬ পৃষ্ঠার কাগজে ২৩জন নবীন প্রবীণ কবি লিখেছেন। অনেকের একাধিক কবিতাও ঠাঁই পেয়েছে। তার মানে কবিতার সঙ্গে কবিকেও চেনাতে চাইছেন সম্পাদকেরা। কবিতা নিয়ে ভাবাতেও চাইছেন। ত্রিপুরার কবি অশোক দেব তাই সাবলীল ভাষাতে তর্ক দিয়েছেন কোন বাস্তবতাতে এবং কেন আমাদের কবিতা, আমাদের ভাবান্দোলন ভিন্ন হবে। সঞ্জয় চক্রবর্তী আলোচনা করেছেন প্রবুদ্ধ সুন্দর করের সম্প্রতি প্রকাশিত ‘স্বনির্বাচিত কবিতা’ গ্রন্থ নিয়ে। সম্পাদক বাসব রায়কে ধন্যবাদ যে এমন একটি কাগজ কাঠের নৌকা'র জন্যে পাঠালেন। আশা করছি , পরের সংখ্যাগুলোও পাঠাবেন। এই ব্লগওতো আন্তর্জালে পূর্বোত্তরের সাহিত্যকেই 'জড়িয়ে ধরতে ' চায়।
Kobi O Kobita02
দ্বিতীয় প্রচ্ছদ
Kobi O Kobita 03পুরো পত্রিকাটিই এখানে পড়তে পাবেন।  তবু যদি সংগ্রহ করতে চান এখানে ছবিতে রইলো ঠিকানা আদি। ছবিতে দু’বার ক্লিক করলেই বড় হয়ে যাবে। আপনার দরকার পড়তেপারে এডোব ফ্লাসপ্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন...



No comments:

Post a Comment

Related Posts with Thumbnails