Sunday, May 31, 2015

মুখাবয়বঃ বিশেষ উপন্যাস সংখ্যা—পর্ব এক, ২০১৩



প্রায় তিনদশক বয়স পার করেছে পূর্বোত্তর ভারতের অন্যতম ছোট কাগজ আগরতলার থেকে প্রকাশিত ‘মুখাবয়ব’। প্রথম দশকে এর নাম ছিল, ‘মুখ’। ১৯৯৬ থেকে ‘মুখাবয়ব’। সম্পাদনা করেন দুই প্রধান কথা সাহিত্যিক দেবব্রত দেব এবং শ্যামল ভট্টাচার্য। দ্বিতীয়জন সহযোগী সম্পাদক। বর্তমান সংখ্যাটি ‘বিশেষ উপন্যাস সংখ্যা—পর্ব এক’ , বেরিয়েছিল বছর দুই আগেই। আমরা কাঠের নৌকাতে তুলতে পেরেছি, দেরিতে। তাও উন্মেষ সম্পাদক নির্মল কুমার দত্তের সৌজন্যে। সংখ্যাটি তাঁর সঞ্চালিত এই উয়েবসাইটেও রয়েছে। দেখুনঃhttp://www.unmesh.co.in/
প্রথম পর্বে ত্রিপুরা উপন্যাস নিয়ে একটি দীর্ঘ নিবন্ধ লিখেছেন নির্মল দাশএর পরেই রয়েছে  দেবী প্রসাদ সিনহা, কুমার অজির দত্ত এবং শ্যামল ভট্টাচার্যের তিনখানি উপন্যাসআগামী পর্বগুলোতে আসাম –ত্রিপুরা তথা, পূর্বোত্তর ভারতের বাকি প্রধান ঔপন্যাসিকদের লেখা ছাপাবার ইচ্ছে আছে, জানিয়েছেন সম্পাদক। সম্পাদকীয় নিজেই একটি সুখপাঠ্য নিবন্ধ—আখতারুজ্জামান ইলিয়াস এবং অদ্বৈত মল্লবর্মণের সঙ্গে আলাপ করিয়ে দেয়--এই কথাটাও উল্লেখ থাক। সাতটি ছোট গল্প রয়েছে, আর রয়েছে তপোধীর ভট্টাচার্যের সঙ্গে বিশ্বতোষ চৌধুরীর একটি আড্ডা, বিষয় বরাক উপত্যকার গল্প চর্চা। মুদ্রিত সংখ্যাতে যদিও বা ছিল  ৩৩৬ পৃষ্ঠা, ইন্টারনেট সংস্করণে আছে ২৯২ পৃষ্ঠা।
এখানেই পুরো পর্দা জুড়ে পড়তে পারেন বা নামিয়ে নিয়ে পারেন আপনার কম্পিউটারে। শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের। সেটি এখান থেকে নামিয়ে নিন।

Related Posts with Thumbnails