Friday, April 24, 2015

উন্মেষ: ২১ বর্ষ, ৮ম এবং ৯ম যুগ্ম সংখ্যা; সেপ্টেম্বর ২০১৪



‘উন্মেষ' পূর্বোত্তর ভারতের অন্যতম সুপরিচিত বাংলা কাগজ। বেরোয় একযোগে ত্রিপুরার কৈলাশহর  এবং কলকাতা থেকে। সম্পাদনা করে নির্মল কুমার দত্ত । এই সংখ্যাটি কাগজের একবিংশ বর্ষ ,  ৮ম এবং ৯ম যুগ্ম সংখ্যা । বেরিয়েছিল শারদ সংখ্যা হিসেবে,সেপ্টেম্বর ২০১৪তে । দেখতে গেলে সংখ্যাটি সামান্য পুরোনো বটে। কিন্তু উন্মেষ এমন কাগজ যে কখনো পুরোনো হয় না। প্রতিটি সংখ্যাই আসলে সংগ্রহে রাখবার মতো। এই যেমন এই সংখ্যাতে শ্যামল ভট্টাচার্যের সম্পাদনাতে পূর্বোত্তর ভারতের অন্যতম প্রধান কথাশিল্পী দেবব্রত দেবকে প্রায় আস্ত তুলে ধরলেন। না, তাঁর সমস্ত রচনা না হলেও অধ্যাপক অরূপ কুমার দাসকে দিয়ে তাঁর ৪৭টি গল্পের সারাৎসার তুলে ধরলেন। আর দেবব্রতের এই দীর্ঘ সাক্ষাৎকার নিলেন স্বয়ং শ্যামল ভট্টাচার্য, যিনি নিজেও এই ভারতের আরেক প্রধান কথাশিল্পী।

এখানে দেখুন সুচীপত্র।ছবিগুলো দু'বার ভালো করে ক্লিক করুন, বড় হয়ে যাবে।


          দ্বিতীয়াংশের নিয়মিত প্রকাশনাতে রয়েছে যথারীতি অসম ত্রিপুরার লেখকদের এক গুচ্ছ সুনির্বাচিত ছোট গল্প এবং কবিতা। সেখানেও সেলিম মুনসি, পিযুষ রাউত, বিজন কৃষ্ণ চৌধুরীকে নিয়ে তথ্য সমৃদ্ধ নিবন্ধ বাড়তি পাওনা।

এখানে দেখুন...





সব মিলিয়ে এর পৃষ্ঠা সংখ্যা ২৯০র কিছু বেশি। বাকি কথা শুরুতেই সম্পাদকেরা লিখেছেন।








যোগাযোগ করতে চাইলে এখানে দেখুনঃhttp://www.unmesh.co.in/



এখানেই পুরো পর্দা জুড়ে পড়তে পারেন বা নামিয়ে নিয়ে পারেন আপনার কম্পিউটারে। শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের। সেটি এখান থেকে নামিয়ে নিন।



No comments:

Post a Comment

Related Posts with Thumbnails