Friday, February 27, 2015

অন্তঃকরণ: তৃতীয় সংখ্যা



ন্তঃকরণ’ শুধুই কবিতার কাগজ, বেরোয় ত্রিপুরার রাজধানী আগরতলা থেকে। এই সংখ্যা তৃতীয় সংখ্যা, বেরিয়েছে এই ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত বইমেলাতে। সম্পাদনা করেন দুই কবি শুভেশ চৌধুরী এবং অনন্ত সিংহ।
          ছিমছাম সুপরিকল্পিত এবং সম্পাদিত এই কাগজ বাংলা কবিতা বিশ্বে এক উল্লেখযোগ্য সংযোজন । এই সংখ্যার শুরুতেই রয়েছে তিন কবির গদ্য। অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশী কবি সুব্রত অগাস্টিন গোমেজের অনবদ্য গদ্য ‘ভাবের মায়ের গঙ্গা প্রাপ্তি’। কবি এবং কবিতা নিয়ে পুরোনো কথা গুলোই নতুন করে লিখেছেন। কিছু বাক্য অবশ্যই মনে রাখবার মতো লিখেছেন, যেমন, ‘রক্তক্ষরণ ব্যাতিরেকে স্বাধীনতা আসে না যেমন, শিল্পও আসে না। শিল্পেই, শিল্পই, স্বাধীনতা।’ কিম্বা ‘সকলেই কবি নয়, কেউ কেউ কবি। আবার সেই কেউ কেউ-ও সকল সময়ে কবি নয়, কোনো কোনো মাহেন্দ্র মুহূর্তেই শুধু কবি।” তেমনি সঙ্গীত নিয়ে লিখেছেন অসমের কবি অমিতাভ দেবচৌধুরী ‘ঝিলমিল ঝিলমিল করে রে’ । কবিতা নিয়েই কবিতার মতো করে লিখেছেন কাকলি গঙ্গোপাধ্যায় ‘খুঁজে ফিরি’। ধারাবাহিক আত্মকথা লিখছেন নকুল রায়।এই নকুল রায়ই সংখ্যাটির শেষে আলোচনা করেছেন অনন্ত সিংহের কবিতার বই ‘স্নান ঘরের কবিতা’র। অনন্ত সিংহ নিজেও আলাপ করিয়ে দিয়েছেন বাংলাদেশের কবি সরকার আমিনের সঙ্গে।
         ভারত বাংলাদেশের নবীন প্রবীণ পঁয়ত্রিশজন কবির কবিতা দিয়ে সাজিয়েছেন সংখ্যাটি। অধিকাংশই তাদের পূর্বোত্তর ভারতের কবি। আশা করছি আপনাদের ভালো লাগবে। ভালো লাগাটুকু এখানে এই ব্লগেই লিখে জানাতে পারেন, সম্পাদকের সঙ্গে কথা বলতে চাইলে লিখুন response.antokoron@ gmail.com-এ অথবা কথা বলুন এই নম্বরেঃ ০৯৭৭৪০১১৯৫৬/ ৯৮৫৬০৩২০৯৭
  এখানেই পড়তে পারেন পুরো কাগজ। আপনার কম্প্যুটারের পুরো পর্দা জুড়ে। নিচের বোতামগুলো ব্যবহার করুন। অসুবিধে যদি কিছু হয় তবে নামিয়ে নিয়ে পরেও পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস্প্লেয়ারের। সেটি এখান থেকে নামিয়ে নিন।
Related Posts with Thumbnails