Tuesday, January 13, 2015

মনোরোগ ছন্দে, মনোবিদের সঙ্গেঃ ডাঃ সৌমিত্র ঘোষের পদ্য সংগ্রহ

ডাঃ সৌমিত্র ঘোষ ডিব্রুগড় চিকিৎসা মহাবিদ্যালয়ের মনোরোগ বিশেষজ্ঞ তথা অধ্যাপক। নিজের বিষয়টিকে সহজ সরল ভাষাতে মানুষের কাছে পৌঁছে দিতে তিনি আশ্রয় নিয়েছেন বাংলা ভাষা আর পদ্যের ছন্দকে। ৫১টি বিষয় নিয়ে ৫১ পদ্য। 'মনোরোগ ছন্দে, মনোবিদের সঙ্গে' । 'ইণ্ডিয়ান সাইকিয়াট্রিস্ট সোসাইটি'র পূর্বাঞ্চলীয় সম্মেলনে গত ১৯ অক্টোবর এই বইটির উন্মোচন করেন রাজ্যের আরো এক খ্যাতনামা মনোবিদ এবং অভিনেতা গুয়াহাটির ডাঃ জয়ন্ত দাস। পাঠকের সঙ্গে প্রচ্ছদে লেখকের পরিচয় করিয়ে দিয়েছেন ইংরেজি ভাষার খ্যাতনামা অধ্যাপক এবং কবি অমরেশ দত্ত।যখন কিনা এই রাজ্যের বহু  বাংলা সাহিত্যের অধ্যাপকেরাও গদ্য পদ্যে লেখা ছেড়ে বসে আছেন সেখানে একজন চিকিৎসকের এই প্রয়াস প্রশংসার যোগ্য।
        
কিন্তু দু'টো প্রশ্নে কথা স্পষ্ট থাকা ভালো। এক এগুলো একটাও কবিতা নয়। 'পদ্য' বললে ভালো। কবিতা হয়ে উঠলে লেখকের উদ্দেশ্য মার খেতো। ব্যঞ্জনার ভারে বক্তব্য বিষয় ঢাকা পড়ে যেতো। দ্বিতীয়--পদ্য মাত্রেই ছন্দে রচিত হয় বটে। বইটির নামেও, আছে 'মনোরোগ ছন্দে..." কিন্তু ছন্দে সেরকম দক্ষতার পরিচয় রাখতে পারেন নি। জনপ্রিয় ধারণা এই যে অন্ত্যমিল মানেই ছন্দ, আসলে কিন্তু সেটি শব্দালঙ্কারের বিষয়, অন্ত্যানুপ্রাস বলে। সেটি রক্ষা করবার চেষ্টা করেছেন , এই মাত্র। সেদিকে নজর দিয়েও এই বিষয়ে সুদক্ষ পদ্য রচিত হতে পারে। শুধু ছন্দের প্রতি সমান যত্নবান হলে। তবু, যে সহজ ভাষাতে স্বল্প কথাতে বিষয়গুলোকে উপস্থিত করেছেন লেখক, আশা করব পাঠক উপকৃত হবেন।











    পিডিএফ সংগ্রহ করলেন, তাঁর বন্ধু আমাদের 'ঈশানের পুঞ্জমেঘে'র সদস্য সুলেখক ডাঃ মৃন্ময় দেব। পুরোটা এক পিডিএফে আসে নি। শুরুর দিকে কিছু পৃষ্ঠা তাই আমরা ছবিতে তুলে দিলাম। দু'বার ক্লিক করলেই সেগুলো বড় হয়ে যাবে , এবং পড়তে পারবেন। বাকি পুরো বই আপনি এখানে, কম্প্যুটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারবেন। অথবা অবসরে নামিয়ে নিয়েও। নিচের বোতাম গুলো ব্যবহার করুন। আপনার দরকার পড়তে পারে এডোবে ফ্লাস্প্লেয়ারের। সেটি এখান থেকে নামিয়ে নিন।
Related Posts with Thumbnails