Wednesday, October 1, 2014

আর্ট-ইকো: ৯ম-১০ম বিশেষ সংখ্যা---একটি দৃশ্য শিল্পের কাগজ

'আর্ট-ইকো'-র ৫ম বর্ষ তথা  , ৯ম-১০ম একত্রে বিশেষ   সংখ্যাও এটি। কাঠের নৌকাতে  পাঠালেন প্রকাশক  সন্দীপন দত্ত পুরকায়স্থের কাছে এর জন্যে আমরা কৃতজ্ঞ।  দৃশ্য-শিল্প নিয়ে  এই দ্বিভাষিক কাগজ  সম্পাদনা করেন তপোজ্যোতি ভট্টাচার্য।   পূর্বোত্তর ভারতে বাংলা-ইংরেজিতে এমন কাগজ  এটিই প্রথম। দেশি বিদেশি শিল্পী এবং শিল্পকর্মের সঙ্গে পরিচয় করিয়ে দেবার চেষ্টা আছে।  বরাক উপত্যকা এবং বাইরের লেখকদের লেখা রয়েছে। পড়ে মনে হচ্ছিল, চিত্র শিল্পকে নিয়ে এই যে বৌদ্ধিক উদ্যোগ এটাই মনে হয় ভাষা এবং উপত্যকা বন্ধন ভালো কাটিয়ে উঠতে পারে। শুধু চিত্র শিল্প নয়, এর বাইরেও লোক সাংস্কৃতিক পরম্পরাতেও ঢু মেরে বেশ কিছু লেখা সংগ্রহ করেছেন।  কুমার অজিত দত্ত এবারেও যথারীতি  অসমের কিছু চিত্র শিল্পীর কাজ নিয়ে আলোচনা করেছেন।  কবি অঞ্জন সেনের 'আর্লি বেঙ্গল স্কুল' আরেকটি বাংলা রচনা। নবনীতা গুহের আশ্চর্য সুন্দর ছবিগুলোর পরিচয় করিয়ে দিয়েছেন। সম্প্রতি তিনসুকিয়াতে চার শিল্পী কঙ্কন দাস, প্রমেশ দাস, ভানু ভূষণ দাস এবং সংকর্ষণ বড়ুয়ার সফল শিল্প প্রদর্শনী হয়ে গেছে। সেই বৃত্তান্ত রয়েছে, শিল্পীদের কিছু ছবি সহ।               
         পুরো  কাগজ আপনি এখানে পুরোটাই পড়তে পাবেন। সব মিলিয়ে ত্রিশ পৃষ্ঠার কাগজের মূল্য ৩০টাকা। সংগ্রহ করতে চাইলে বা আলাপ করতে চাইলে কথা বলুন সন্দীপনের সঙ্গেঃ০৯৪০১২৩৬২২৫

              আপনি কম্পিউটারের পুরো পর্দা জুড়ে পড়তে পারেন। নামিয়ে নিয়ে অবসরে পড়তে পারেন। আপনার শুধু দরকার পড়তে পারে এডোব ফ্লাস প্লেয়ারের, সেটি এখান থেকে নামিয়ে নিন ( ম্যাক-কাফে সিকিউরিটি সফটোয়ার এড়িয়ে যাবেন)। 





Related Posts with Thumbnails