Friday, March 7, 2014

একটি গল্পের সুলুক সন্ধান



রের জাগা পরের জমি ঘর বানাইয়া আমি রই, আমিতো সে সে ঘরের মালিক নই”—অসমের মাটিতে এ নিছক বাউল গানের কলি নয়। বহু সহস্র মানুষের এ জীবন কথা। ‘যার জমি’ তাঁর সঙ্গে মিলনের কোনো আকুতি নেই। বরং আছে প্রতিনিয়ত ঘর হারাবার  আতঙ্ক। ২০০৩এর ডিসেম্বরের কোন এক সময়ে উজান অসমের তিনসুকিয়া জেলাতে শুরু হয়েছিল ‘হিন্দিভাষী’ তাড়াও অভিযান, আক্রান্ত হয়েছিলেন মূলত শ্রমিক। এক মহানাগরিক  লেখক-সাংবাদিকের নজরে সেই দশকের অসমের ‘হিন্দিভাষী’, ‘বাংলাদেশী, ‘বিদেশী’, ‘বহিরাগত’ তাড়াবার রাজনীতি আর সেই রাজনীতি দীর্ণ সমাজে ‘একটি গল্পের সুলুক সন্ধান’ করেছেন অসম তথা পূর্বোত্তরে অন্যতম কবি এবং কথাশিল্পী সমর দেব। ১৩৬ পৃষ্ঠার এই উপন্যাস ছেপেছিল পশ্চিম বাংলার সুপরিচিত প্রকাশনা সংস্থা ‘উবুদশ’, ২০০৭এর জানুয়ারিতে কলকাতা বইমেলা উপলক্ষে।
    সমরদেবের উপন্যাস মানেই সমকালের অসমের ইতিকথা। একটি নিজস্ব বয়ন শৈলীতে কথাগুলো তিনি বলেন। আমাদের অনুমান যে কোনো পাঠকই শুরু করলে শেষ না করে উঠতে পারবেন না। এর আগেও তাঁর একটি উপন্যাস ‘লোহিত পারের উপকথা এবং কবিতা গ্রন্থ ‘আলো-অন্ধকার’ কাঠের নৌকাতে এসছে। এই নিয়ে সমর দেবের তৃতীয় গ্রন্থে সমৃদ্ধ হলো ‘কাঠের নৌকা’ । আশা করছি একে একে আরো আসবে। আপাতত এটি পড়তে থাকুন। আপনার পাঠ অভিজ্ঞতা ভালো কিম্বা মন্দ-- এখানে মন্তব্য করে লিখে  রাখলে   সরাসরি লেখকের সঙ্গে একটি সংলাপ হতেই পারে।
   

           আপনি আন্তর্জালেই কম্পিউটারের পুরো পর্দা জুড়ে বইটি পড়তে পারেন,  নামিয়ে নিয়ে পরেও পড়তে পারেন, পড়াতে পারেন নিচের বোতাম গুলো ব্যবহার করে। আপনার শুধু দরকার পড়তে পারে এডোবফ্লাসপ্লেয়ারের। সেটি এখান থেকে নামিয়ে নিনআনুষঙ্গিক সিকিউরিটি সফটওয়ার McAfee Security Scan Plus এড়িয়ে যাবেন।

Related Posts with Thumbnails