Thursday, March 24, 2011

কাগজের নৌকা--- ২০১০


ত্রিপুরার রাজধানী আগরতলার অনিয়মিত নিয়মিত কাগজ 'কাগজের নৌকা'র ষষ্ঠ সংখ্যা বেরিয়েছে অনেকদিন। জানুয়ারী, ২০১০এ। প্রদীপ মজুমদার আর স্বপন নন্দীর সম্পাদিত এই কাগজের পিডিএফ পেলাম সম্প্রতি। তাই তুলে দিলাম। কারণ, এখানে কোনো কাগজ পুরোনো হয় না, যতক্ষণ না তার পরের সংখ্যা বেরুচ্ছে। কাঠের নৌকোর ডাকে তাঁরা সাড়া দিলেন , এই আমাদের আনন্দ। তার জন্যে আমরা তাদের ধন্যবাদ জানাচ্ছি। এই কাগজের মধ্য দিয়ে আমাদের 'কাঠের নৌকা' এবারে ত্রিপুরা রাজ্যে পাড়ি দেবে। অনেক ভালো কবির কবিতা আর নিবন্ধের সঙ্গে এই সংখ্যার সবচে' বড় প্রাপ্তি বোধহয়, কবি-প্রাবন্ধিক প্রদীপ মজুমদারের নেয়া অমিতাভ দেব চৌধুরীর এক দীর্ঘ সাক্ষাৎকার । এতে কেবল যে অমিতাভের নিজের সম্পর্কে, কিম্বা সাধারণ ভাবে বাংলা সাহিত্য সম্পর্কে তাই নয় পূর্বোত্তরের সাহিত্য ভুগোল নিয়েও এক ভালো ধারণা গড়ে তুলতে পাঠককে সাহায্য করবে এই নিয়ে আপরা নিশ্চিত। অমিতাভ সম্পর্কে এই কথারও উল্লেখ করবারও বোধহয় সময় এলো, 'কাঠের নৌকো'র এক উৎসাহী সহকর্মীতেও পরিণত হয়েছেন অমিতাভ।
কিছু পৃষ্ঠা পড়তে পাঠকের অসুবিধে হবে। কেননা, আমাদের ছাপাখানা বা সম্পাদকেরা এখনো প্রযুক্তিতে তত দখল আনতে পারেন নি। আশা করছি পাঠকেরা সেই সীমাবদ্ধতা নিজগুণে ক্ষমা করে দেবেন। তার পরেও যা পাওয়া যাবে , তার মূল্য নেহাৎ ফেলনা নয়।
আমাদের এখানে মন্তব্য দিলে ভালোতো লাগবেই। সম্পাদকের সঙ্গে আলাপ করতে চাইলেও মেইল করুনঃ ১)kagojernouka@rediffmail.com; ) pradipmajumder_sbi@rediffmail.com
'কাগজের নৌকা' পড়তে পাবেন এইখানে। কিন্তু তার আগে যথারীতি আপনার ফ্লাসপ্লেয়ারের দরকার পড়তে পারে। নামিয়ে নিন এখান থেকে
আপনি এই কাগজ ছোট করে, বড় করে পড়তে পারেন , নিজের কম্পিউটারে নামিয়েও নিতে পারেন, ছেপে নিয়েও পড়তে পারেন।







Kagajer Nouka 2010
Related Posts with Thumbnails