Tuesday, February 15, 2011

Rabindranath Tagore, the Visionary Activist: a Critical Study in Synthesis of Religion and Politics

পূর্বোত্তর ভারতের এক সুপরিচিত কবি, গল্পকার প্রাবন্ধিক অধ্যাপক শঙ্কর ভট্টাচার্যের এই বইটি ইংরেজিতে লেখা। "Rabindranath Tagore, the Visionary Activist: a Critical Study in Synthesis of Religion and Politics" আমরা পাঁচবার ভেবেছি এই ইংরেজিতে লেখা বইটি এখানে তুলব কিনা। শেষে তোলাটাই স্থির করলাম। তার কৈফিয়ত এরকম যে, পূর্বত্তর ভারতের বাঙালির বৌদ্ধিক চর্চার একটা বড় জায়গা দখল করে আছে ইংরেজি আর অসমিয়া ভাষা। ওই দুই ভাষাতে লেখা গ্রন্থগুলোকে অস্পৃশ্য করে রেখে দিলে আমাদের মেধার অনেকটাই ঢাকা থেকে যায়। লেখক মিজোরামের দক্ষিণ প্রান্তের শহর লুংলের সরকারি কলেজের  ইংরেজি ভাষার অধ্যাপক। এই গ্রন্থকে পাঠকের কাছে তুলে দিতে কলম ধরেছেন পূরবোত্তর ভারতের আরেক দিকপাল কবি, প্রাবন্ধিক এবং ইংরেজি ভাষার  অধ্যাপক অমরেশ দত্ত। অধ্যাপক দত্ত এক সময় সাহিত্য একাদেমির প্রকাশিত ভারতীয় সাহিত্যের বিশ্বকোষের মুখ্য সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।
                      
          নামেই প্রকাশ বইটি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম সার্দ্ধশতকে তাঁর ধর্ম এবং রাজনীতি চিন্তার সঙ্গে পরিচয় করিয়ে দেবার জন্যে লেখা। তাঁর মা বেলা ভট্টাচার্য, যিনি তাঁকে ছেলেবেলা রবীন্দ্র কবিতা আবৃত্তি করতে শিখিয়েছিলেন, তাঁকেই উৎসর্গ করেছেন লেখক এই শ্রমসাধ্য গ্রন্থ। প্রায় দুইশত পৃষ্ঠার এই বইয়ের পাতায় পাতায় লেখকের গভীর অধ্যয়নের  চিহ্ন ছড়ানো আছে।
  দৃষ্টিনন্দন এই বইটিও  ছেপে দিয়েছেন গুয়াহাটি তথা অসমের সম্ভবত একমাত্র বাংলা সাহিত্যের গুণদক্ষ প্রকাশক ভিকি পাবলিশার্স। ভিকি হচ্ছে সেই তারা যারা গেল দু'বছর ধরে অসমের বাংলা ভাষার পাঠকদের কাছে নিয়মিত তুলে দিচ্ছেন এক দুর্দান্ত কাগজ ' ব্যতিক্রম'।  আশা করছি , এই সংকলন পাঠকের কাছে সমাদৃত হবে।
 প্রথম সংস্করণ ২০১০
প্রকাশকঃ ভিকি পাবলিশার্স
সরস্বতী আ্যপার্টমেন্ট
চিলারায় নগর , ভাঙাগড়  গুয়াহাটি -৫
দূরভাষঃ ০৩৬১-২৪৫১৫৮৬, ৯৪৩৫০-১০৬৩২
বৈদ্যুতিন ডাকঃ vcaghy99@gmail.com
         পড়ুন এখানে। আপনি ইচ্ছে করলেই এই পৃষ্ঠা সারা কম্পিউটার জুড়ে পড়তে পারেন, ডাউনলোড করতে পারেন। চাইকি, ছেপে নিজের জন্যে একটা প্রতিলিপি রাখতেও পারেন । কিন্তু সম্ভবত আপনাকে সব শুরুতে তার জন্যে ফ্লাসপ্লেয়ার নামাতে হবে এখান থেকে।
Enhanced by Zemanta

No comments:

Post a Comment

Related Posts with Thumbnails