Tuesday, February 15, 2011

বাংলা ও অসমিয়া সাহিত্য পরিক্রমা

             প্রাবন্ধিক এবং অধ্যাপক তিমির দে বাংলা অসমীয়া দুই ভাষাতেই সব্যসাচী। গুয়াহাটির পাণ্ডু কলেজের বাংলা বিভাগের এই অধ্যাপকের নেশা এই দুই ভাষার সাহিত্যের তুলনামূলক অধ্যয়ন।তিনি লিখেছেন, বাংলা আমার মাতৃভাষা, অসমিয়া আমার যশোদা ভাষা। এটি অসমের ব্রহ্মপুত্র উপত্যকাতে বাসরত যে কোনো বাঙালি সাহিত্য কর্মীরই মনের কথা। তবে তিমিরের এই কথা বলবার উদ্দেশ্য অন্য। অসমিয়া ভাষার সাহিত্যকে বাকি ভারতীয় ভাষাতে সব চে' ভালো পরিচয় করিয়ে দিতে পারেন এখানকারই  বাঙালি ও অন্যভাষার লেখকেরা, কলকাতা দিল্লীর কেউ নন। এই সত্য, এই রাজ্যের প্রাতিষ্ঠানিক দিকপালেরা যত তাড়াতাড়ি অনুভব করবেন তত সবারই মঙ্গল।
    এখানে সেই অর্থে কোনো তুলনামূলক আলোচনা নেই।  ১৯৯৩ থেকা ২০০৭ অব্দি নানা সময়ে নানা সংকলনে, পত্র পত্রিকাতে তিনি বিচ্ছিন্নভাবে যা কিছু বাংলা ও অসমিয়া সাহিত্য নিতে আলাদাভাবে লিখেছেন সেগুলোই এক সঙ্গে এখানে তুলে দিয়েছেন। একই গ্রন্থে এমনটি দুই ভাষা সাহিত্যের পরিচিতিমূলক প্রবন্ধ এক বিরল সঞ্চয়ন। বাংলা সাহিত্যের বেলা যদিও গেল দুই শতকের কথাই লিখেছেন, অসমিয়া সাহিত্যকে তিনি মাধব কন্দলি থেকেই ধরেছেন। এই গ্রন্থের গৌরব বৃদ্ধি করেছে অসমিয়া ভাষা সাহিত্যের আধুনিক যুগপুরুষ হীরেন গোঁহাই-এর প্রাককথন।প্রায় শতাধিক পৃষ্ঠার এই বই তিনি তুলে দিয়েছেন তাঁর মা নীলা দে এবং বাবা সুবোধ চন্দ্র দের হাতে।
                   দৃষ্টিনন্দন এই বইটিও  ছেপে দিয়েছেন গুয়াহাটি তথা অসমের সম্ভবত একমাত্র বাংলা সাহিত্যের গুণদক্ষ প্রকাশক ভিকি পাবলিশার্স। ভিকি হচ্ছে সেই তারা যারা গেল দু'বছর ধরে অসমের বাংলা ভাষার পাঠকদের কাছে নিয়মিত তুলে দিচ্ছেন এক দুর্দান্ত কাগজ ' ব্যতিক্রম'।  আশা করছি , এই সংকলন পাঠকের কাছে সমাদৃত হবে।
প্রথম সংস্করণ ২০১০
প্রকাশকঃ ভিকি পাবলিশার্স
সরস্বতী আ্যপার্টমেন্ট
চিলারায় নগর , ভাঙাগড়  গুয়াহাটি -৫
দূরভাষঃ ০৩৬১-২৪৫১৫৮৬, ৯৪৩৫০-১০৬৩২
বৈদ্যুতিন ডাকঃ vcaghy99@gmail.com
         পড়ুন এখানে। আপনি ইচ্ছে করলেই এই পৃষ্ঠা সারা কম্পিউটার জুড়ে পড়তে পারেন, ডাউনলোড করতে পারেন। চাইকি, ছেপে নিজের জন্যে একটা প্রতিলিপি রাখতেও পারেন । কিন্তু সম্ভবত আপনাকে সব শুরুতে তার জন্যে ফ্লাসপ্লেয়ার নামাতে হবে এখান থেকে।
Bangla o Asomiya Sahitya Porikroma
Related Posts with Thumbnails