Sunday, December 26, 2010

মহাবাহু --অষ্টম সংখ্যা; বর্ষা ১৪১৭

           ই সময়ের বাংলা ভাষার দুই নিষ্ঠাবান কবি গৌতম বসু এবং দেবাশিস তরফদারকে নিয়ে সাজানো হয়েছে মহাবাহুর অষ্টম সংখ্যা। বেরিয়েছিলো বেশ কিছুদিন আগেই , গেল বর্ষাতে। কিন্তু নানা প্রায়োগিক কারণে এর আগে একে এখানে তুলবার জন্যে পাওয়া যায়নি। গৌতম বসুর সাক্ষাৎকার এবং দেবাশিস তরফদারের নিজের লেখা দুটি ছাড়া পাঠকের প্রাপ্তি থাকবে এই দুজনকে নিয়ে অন্যদের লেখা কিছু নিবন্ধ এবং দু' গুচ্ছ বাছাই করা কবিতা।
                 এছাড়াও এক গুচ্ছ কবিতা লিখেছেন অমিতাভ দেবচৌধুরী। আর যাদের কবিতা  এতে পড়া যাবে তাঁরা হলেন রুচিরা শ্যাম, বিজয় দে, অনির্বাণ ধরিত্রীপুত্র, রজত কান্তি সিংহ চৌধুরী, সন্তোষ রায়, সঞ্জয় চক্রবর্তী, যশোধরা রায় চৌধুরী, বৈদ্যনাথ চক্রবর্তী, আলোক সোম, শুভেশ চৌধুরী, শঙ্খশুভ্র দেবর্মণ, স্বর্ণালী বিশ্বাস ভট্টাচার্য, অতনু বন্দ্যোপাধ্যায়, অভিজিৎ মিত্র, তপন মহন্ত, অভিজিৎ চক্রবর্তী, চিন্ময় কুমার দাস।
                   তিনটি ভালো কবিতার বইয়ের সঙ্গে পরিচয় করিয় দিয়েছেন তিন আলোচক--বাসব রায়, যশোধরা রায় চৌধুরী এবং স্বর্ণালী বিশ্বাস ভট্টাচার্য। এর মধ্যে শেষোক্ত দুজন বাংলা কবিতার এই সময়ের সুপরিচিত কবিও। তাঁরা পরিচয় করিয়ে দিয়েছেন যথাক্রমে তপন রায়ের 'সহজ তোমার হাত', স্বর্ণালীর 'ইভ' এবং অমিতাভ দেব চৌধুরীর ' গত জন্মের কবিতা' বই তিনটির সঙ্গে।
                  আশা করছি 'মহাবাহুর' এই সংখ্যা পূর্বোত্তর ভারতের ভারতের বাংলা কবিতার আলো হাওয়ার সঙ্গে আপনাদের পরিচয় বহুদূর এগিয়ে নিয়ে যাবে। 
Full Screen ব্যবহার করুন, তাতেও বর্ণগুলো বড় না দেখালে  Ctrl+ টিপে চলুন, আর পড়তে থাকুন।
সম্পাদকদের সঙ্গে কথা বলতে মেল করুনঃ ১)mailto_abhijitlahiri@rediffmail.com;2)kckumar7@gmail.com;3) mihirmazumder5@gmail.com . দূরভাষেঃ১) ০৯৪৩৪০-৩৬৬৭১;২)০৯৮৬৪২-৬৩৩৭০;৩)০৯৮৬৪১-১৪৪২৪

Related Posts with Thumbnails